ঢাকা মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি ২০২৪

আর্জেন্টিনাকে হারিয়ে ফাইনালে জার্মানি 

আর্জেন্টিনাকে হারিয়ে ফাইনালে জার্মানি 

অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের ফাইনালে জার্মানি। আর্জেন্টিনাকে হারিয়ে উল্লাস দলটির। ছবি: টুইটার

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ২৮ নভেম্বর ২০২৩ | ১৬:৫০ | আপডেট: ২৮ নভেম্বর ২০২৩ | ১৮:৩৩

আগুস্টিন ফ্যাবিয়ান রুবেরতো। নয় নম্বর জার্সিটা উচিয়ে নামটা তিনি মনে রাখতে বলতেই পারেন। আর্জেন্টিনা অনূর্ধ্ব-১৭ দলে যেমন নতুন মেসি খ্যাত ক্লদিও ইচেভেরি আছেন। তেমনি সার্জিও আগুয়েরো-হিগুয়েইনদের উত্তরসূরী হিসেবে রুবেরতো নিজের নামটা বলতেই পারেন। 

কারণ অনূর্ধ্ব-১৭ ফিফা বিশ্বকাপের সেমিফাইনালে জার্মানির মতো দলের বিপক্ষে হ্যাটট্রিক করেছেন এই তরুণ। তার হ্যাটট্রিকসূচক গোলে দুর্দান্ত কামব্যাক করে আকাশি-সাদার অনূর্ধ্ব-১৭ দল। কিন্তু এমি মার্টিনেজ হতে পারেননি ছোটদের গোলরক্ষক ফ্রাঙ্কো আদ্রিয়েল ভিললালবা। তাকে টাইব্রেকারের জন্য জেরেমিয়াস ফ্লোরেন্টিনের জায়গায় নামানো হয়। যে মার্টিনেজ কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল ও ফাইনালে টাইব্রেকারে দলের জয়ের নায়ক ছিলেন। 

আর্জেন্টিনা তাই নির্ধারিত সময়ে ৩-৩ গোলের সমতার পরে টাইব্রেকারে ৪-২ গোলে হেরে ফিফা অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের ফাইনালে ওঠা থেকে বঞ্চিত হয়েছে। তাদের হারিয়ে ফাইনালে উঠে গেছে জার্মানি। যে জার্মানির কাছে বড়দের বিশ্বকাপে ২০১৪ বিশ্বকাপের ফাইনালসহ একাধিকবার স্বপ্ন ভেঙেছে আর্জেন্টিনার।

মঙ্গলবার ইন্দোনেশিয়ার মানাহান স্টেডিয়ামে ম্যাচ নিয়ন্ত্রণে রেখেছিল আর্জেন্টিনা। ম্যাচের ৯ মিনিটে তরুণ আলবিসেলেস্তেরা ১-০ গোলে পিছিয়ে পড়ে। গোল করেন জার্মানির উইঙ্গার প্যারিস ব্রুনার। কিন্তু আর্জেন্টাইন স্ট্রাইকার রুবেরতো দুই গোল করে দলকে প্রথমার্ধে লিড এনে দেন। ম্যাচের ৩৬ মিনিটে দলকে সমতায় ফেরান তিনি। প্রথমার্ধের যোগ করা সময়ে এগিয়ে নেন ২-১ গোলে। 

দ্বিতীয়ার্ধের শুরুতে জার্মানি সমতায় ফেরে। প্যারিস ব্রুনার ৫৮ মিনিটে গোল করে দলকে সমতায় ফেরান। আর্জেন্টিনার গোলরক্ষক ফ্লোরেন্টিনের ভুলে ৬৯ মিনিটে ম্যাক্স মোয়েস্টেড দলকে ৩-২ গোলে এগিয়ে নিয়ে ফাইনালে পথে তুলে নেন। কিন্তু হাল না ছাড়া আর্জেন্টিনা যোগ করা সময়ে অর্থাৎ ৯৭ মিনিটে গোল করে ম্যাচ টাইব্রেকারে নিয়ে যায়। রুবেরতো হ্যাটট্রিক পূর্ণ করেন। 

কিন্তু টাইব্রেকারে প্রথম তিন শটের দুটি মিস করে আর্জেন্টিনা অনূর্ধ্ব-১৭ দল। প্রথম শটই মিস করে ফ্রাঙ্কো মাস্টানতুনো। দ্বিতীয় শট মিস করে এচেভেরি। ওই দুই শটেই গোল করে জার্মানি। তবে তারা তৃতীয় শট মিস করায় তিন শট শেষে ২-১ দাঁড়ায় স্কোরবোর্ড। পরের দুই শটে জার্মানি গোল করে ফাইনালের  উল্লাসে ভাসে। আসরের অপর সেমিফাইনালে সন্ধ্যায় ফ্রান্স অনূর্ধ্ব-১৭ ও মালি অনূর্ধ্ব-১৭ দল মুখোমুখি হবে।

আরও পড়ুন

×