ঢাকা মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪

রং বদলের খেলা

জ্ঞানপোকা

রং  বদলের খেলা

গ্রীষ্মকাল পেরিয়ে যেই শীত আসে অমনি রং বদলাতে থাকে...

সমকাল ডেস্ক

প্রকাশ: ৩০ নভেম্বর ২০২৩ | ২২:৩৩

স্কুল ড্রেসের সঙ্গে তোমার রাতে ঘুমোনোর ড্রেসের মিল থাকে না। শপিং ড্রেসের সঙ্গে থাকে না সুইমিং ড্রেসের মিল। বিভিন্ন অনুষ্ঠানেও বদলে যায় ড্রেস; কিন্তু কখনও কি তোমার শরীরের রং বদলের কথা ভেবেছো? বলবে, এটা আবার কেমন তরো ভাবনা! 
বলি, তোমরা শরীরের রং বদলের কথা না ভাবলেও প্রকৃতি রং বদলের কথা ভাবে। জানো, গ্রীষ্ম শেষে কালো মেঘ সাদা বৃষ্টি নিয়ে আসে বর্ষা। পানিতে টইটম্বুর থাকে খাল-বিল, নদী-নালা, বর্ষা শুকিয়ে শরৎ। তারপর ধারাবাহিকভাবে আসে হেমন্ত, শীত ও বসন্ত। এ ঋতুগুলোতে প্রকৃতি রং পরিবর্তন করে। সাজে একেক সাজে। তোমরা উত্তর মেরুর নাম শুনেছো নিশ্চয়ই। এ মেরুর কিছু প্রাণী প্রকৃতির এ পরিবর্তনের সঙ্গে সঙ্গে নিজেদের শরীরের রংও পরিবর্তন করে নেয়। 
ভাবছো, তা কীভাবে সম্ভব? এ প্রাণীগুলোর বেলায় বলাই যায় যে, অসম্ভব বলে কোনো কথা নেই।
উত্তর মেরু বা সুমেরু অঞ্চলের অন্যতম এক প্রাণী খরগোশ। গ্রীষ্মকালে এরা দেখতে ধূসর থাকলেও শীতের আগমন টের পেলেই তারা তাদের লোম সাদা করে নেয়। তখন তাদের দেখতে একেকটা পুঁচকে মেঘের টুকরো মনে হয়! খরগোশের রং পরিবর্তনের রহস্য হচ্ছে, রঞ্জক পদার্থ, যা তাদের লোমের গোড়ায় থেকে কাজ করে। শরতে এ পদার্থ তাদের রাঙিয়ে তোলে। কিন্তু শীতে এ রঞ্জক পদার্থ কাজ করতে না পারায় এরা সাদা হতে থাকে। শরীরের বাহারি রং দিয়ে তারা শত্রুদের ধোঁকা দিতে পারে সহজেই। 
বিষয়টা মজার না? 

আরও পড়ুন

×