মশার উৎস স্থল ধ্বংস করার প্রাকৃতিক উপায়

প্রকাশ: ০৩ আগস্ট ২০১৯      

অনলাইন ডেস্ক

প্রতিদিনই ডেঙ্গু আক্রান্তের সংখ্যা বাড়ছে। ঢাকা ছাড়িয়ে এর প্রকোপ ছড়িয়ে পড়েছে সারা দেশে। এডিস মশার বিস্তারের কারণেই ডেঙ্গু নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে। 

মশার লার্ভা সাধারণত স্থায়ী পানিতে বিস্তার লাভ করে।জমে থাকা বৃষ্টির পানি, ফেলে দেওয়া প্লাস্টিকের ব্যাগ, টিনের কৌটা, ডাবের খোসা, প্লাস্টিকের বোতল -যেকোন কিছুতেই এই মশা বংশ বিস্তার করতে পারে। এই মশার লার্ভা ধ্বংস করতে এর উৎসস্থলে প্রাকৃতিক কিছু পদ্ধতি অনুসরণ করতে পারেন। যেমন-

তেল : পানির উপরে তেলের একটি পাতলা আবরণ দেওয়া হলে মশার লার্ভা দমে দেয়, এতে এরা দ্রুত মারাও যায়। এজন্য প্রাকৃতিক কিছু তেল যেমন- অভিল অয়েল, ভেজিটেবল অয়েল, কেরোসিন তেল ব্যবহার করতে পারেন। লার্ভা ধংসে দারুচিনির তেলও ব্যবহার করতে পারেন। এই তেল তৈরিতে প্রতি এক গ্যালন পানিতে এক চামচ তেল ব্যবহার করতে পারেন। তবে এই তেল পুকুর কিংবা মাছ থাকে এমন জলাশয়ে ব্যবহার করা ঠিক নয়।

অ্যাপেল সিডার ভিনেগার : স্থির পানিতে আপেল সিডার ভিনেগার ঢেলে মশার লার্ভার ধ্বংস করা যায়। তবে এর ফল পেতে কমপক্ষে ১৮ ঘণ্টা সময় লাগে। এই মিশ্রণটি তৈরি করতে ৮৫ ভাগ পানির সঙ্গে ১৫ ভাগ অ্যাপেল সিডার ভিনেগার মেশাতে হবে। তবে এই মিশ্রনটি এমনভাবে তৈরি করতে যাতে ভিনেগারের পরিমাণ বেশি থাকে ।ভিনেগারের পরিমাণ কম হলে লার্ভা ধ্বংস করা যাবে না। ভিনেগার পরিবেশের জন্য নিরাপদ। তাই মশার লার্ভা ধ্বংসে এটা ব্যবহার করতে পারেন। 

সাবান : বিভিন্ন নার্সারিতে কীটপতঙ্গ মারার জন্য এক ধরনের সাবান ব্যবহার করা হয়। তবে মশার লার্ভা ধ্বংসে যেকোন ধরনের সাবানই কার্যকর। মশার লার্ভা ধ্বংসে বাসন মাজার সাবান, শ্যাম্পু সবই ব্যবহার করতে পারেন। এক গ্যালন পানিতে এক মিলিলিটার সাবান মিশিয়ে মশার উৎসস্থলে দিতে পারেন লার্ভা ধ্বংসের জন্য।

ব্লিচিং পাউডার : ব্লিচিং পাউডার যদিও পরিবেশবান্ধব নয় তারপরও এটি মশার লার্ভা ধবংসের জন্য কার্যকর। যখন অন্য কোনও উপায় থাকবে না তখনই শুধু এটা ব্যবহার করুন।শুধুমাত্র নিশ্চিত হয়েই লার্ভার উৎসস্থলে এটি ব্যবহার করুন। এমন স্থানে এটি ব্যবহার করুন যেখানে অন্য কোনও পানিপ্রবাহের উৎস নেই। বৃষ্টির জমে থাকা বদ্ধ পানিতে এটা ব্যবহার করতে পারেন। প্রতি গ্যালন পানিতে এক চামচ ব্লিচিং পাউডার ব্যবহার করে মশার লার্ভা ধ্বংস করতে পারেন। 

এছাড়া মশার বিস্তার প্রতিরোধে ঘরে জমে থাকা এসি, টবের পানি নিয়মিত পরিষ্কার করুন।বাড়িতে তুলসী, পুদিনা পাতাসহ এমন সব ভেষজ গাছ লাগান যেগুলো মশা তাড়াতে সাহায্য করবে। সূত্র : হাঙ্কার