ডেঙ্গু রোগী ভর্তির সংখ্যা হাজারের নিচে নামল

প্রকাশ: ৩১ আগস্ট ২০১৯      

সমকাল প্রতিবেদক

ফাইল ছবি

হাসপাতালে ডেঙ্গু রোগী ভর্তির সংখ্যা হাজারের নিচে নেমেছে।

২৪ ঘণ্টার হিসেবে শুক্রবার সকাল ৮টা থেকে শনিবার সকাল ৮টা পর্যন্ত এ সংখ্যা দাঁড়িয়েছে বলে স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী, গত চব্বিশ ঘন্টায় নতুন করে ৭৬০ জন আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। তাদের মধ্যে ঢাকায় ৩৪৯ জন এবং ঢাকার বাইরে বিভিন্ন হাসপাতালে ৪১১ জন ভর্তি হয়েছেন। আগস্টের শেষ দিন শনিবারের হিসেবে চলতি মাসে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা এটিই সবচেয়ে কম।

পুরো আগস্ট জুড়ে প্রকোপ ছড়ানো ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে একদিনে ভর্তি হওয়া রোগীর সংখ্যা ৭ আগস্ট ছিল সর্বোচ্চ ২ হাজার ৪২৮ জন।

চলতি বছর এ পর্যন্ত ৭০ হাজার ১৯৫ জন আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। তাদের মধ্যে ৬৫ হাজার ১৫০ জন চিকিৎসা শেষে হাসপাতাল ছেড়েছেন। এখনও ৪ হাজার ৮৬০ জন হাসপাতালে ভর্তি আছেন। তাদের মধ্যে রাজধানীর ৪১ সরকারি-বেসরকারি হাসপাতালে ২ হাজার ৬৯৬ জন এবং ঢাকার বাইরে বিভাগীয় ও জেলা সদর হাসপাতালে ২ হাজার ১৬৪ জন রোগী চিকিৎসাধীন।

এদিকে শনিবার ডেঙ্গু আক্রান্ত আরও তিন জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে চলতি বছর মৃতের সংখ্যা ১৮৭ জনে দাঁড়াল।

ঢাকা শিশু হাসপাতালে আন্দালিব নামে এক শিশু মারা গেছে। তার বাসা পুরান ঢাকার লক্ষ্মীবাজার এলাকায়। চট্টগ্রামের বেসরকারি পার্ক ভিউ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বাদশা মোল্লা ও খুলনা মেডিকেল কলেজ ও হাসপাতালে শিল্পী বেগম নামে দুই রোগীর মৃত্যু হয়েছে।

বাদশার গ্রামের বাড়ি চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলার সলিমপুর এলাকায়। শিল্পীর গ্রামের বাড়ি খুলনার তেরখাদা উপজেলার আঠালিয়া এলাকায়।