আলঝেইমার রোগের প্রাথমিক উপসর্গ

প্রকাশ: ২১ সেপ্টেম্বর ২০১৯      

অনলাইন ডেস্ক

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে অনেকে স্মৃতি ভুলে যাওয়া বা আলঝেইমার রোগে আক্রান্ত হন। এ রোগের কোনো প্রতিকার নেই। তবে প্রাথমিক অবস্থায় নির্ণয় করা হলে এ রোগের ভয়াবহতা কমানো যায়। আলঝেইমার হলে কিছু প্রাথমিক লক্ষণ প্রকাশ পায়। যেমন-

১. এ রোগের প্রাথমিক লক্ষণই হলো প্রতিদিনের কাজকর্ম ভুলে যাওয়া। হতে পারে সেটা কারও নাম, ফোন নাম্বার, তারিখ। আবার একই জিনিস বারবার জানতে চাইলেও বুঝতে হবে তার আলঝেইমারের ঝুঁকি বাড়ছে। যদিও বয়স বাড়ার সঙ্গে সঙ্গে অনেকের স্মৃতিশক্তি লোপ পেতে থাকে। তবে আলঝেইমারে আক্রান্তরা দিনের ছোটখাটো কাজও মনে রাখতে পারেন না। 

২. আলঝেইমারের লক্ষণ দেখা দিলে তার মধ্যে কোনো কাজের পরিকল্পনা ও তা কার্যকর করার অক্ষমতা দেখা দেয়। 

৩. স্মৃতিশক্তি কমতে থাকলে অনেকে দিন, মাস, সময়ের কথা মনে রাখতে পারেন না। হঠাৎ করে তারা মনে করতে পারেন না তারা কোথায় আছেন, কি করছেন। 

৪. আলঝেইমারে আক্রান্ত হওয়ার আগে অনেকের দৃষ্টিতে সমস্যা হয়। বিশেষ করে তারা রঙ চিনতে পারেন না। গাড়ি চালাতেও তাদের সমস্যা দেখা দেয়। তারা সময় ও স্থানের মধ্যে সংযোগ করতে পারেন না।

৫. স্মৃতি ভুলে যাওয়ার আগে অনেকেই জিনিসপত্র কোথায় রাখেন তা ভুলে যান। এরপর ভুল জায়গায় খোঁজাখুঁজি করেন।

৬. আলঝেইমার হলে অনেকের বিচার-বিবেচনা কাজ করে না। বিনা বিবেচনায় তারা এলোমেলো সিদ্ধান্ত নেন।

৭. আলঝেইমারের লক্ষণ দেখা দিলে অনেকের ব্যক্তিত্বেও পরিবর্তন আসে। তাদের মধ্যে ভয়, উদ্বিগ্নতা, অবিশ্বাস ইত্যাদি কাজ করে। অন্যের সঙ্গে সহজে তারা তর্কেও লিপ্ত হয়।

বিশেষজ্ঞদের মতে, আলঝেইমারের প্রাথমিক লক্ষণ থাকলেও অনেকে নিজের কাজ নিজে করতে পারে। কিন্তু ধীরে ধীরে তাদের নিজের কাজ করার সামর্থ্য কমে যায়। এ কারণে প্রাথমিক অবস্থাতেই চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি। সূত্র : এনডিটিভি