ডেঙ্গু আক্রান্তের সংখ্যা চারশ'র নিচে

প্রকাশ: ২৫ সেপ্টেম্বর ২০১৯     আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০১৯      

সমকাল প্রতিবেদক

চলতি বছর ডেঙ্গুর প্রাদুর্ভাবের পর এই প্রথমবার ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা চারশ'র নিচে নামল। মঙ্গলবার সকাল ৮টা থেকে বুধবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় নতুন করে ৩৯৮ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন। আগস্টের পর একদিনে ডেঙ্গু আক্রান্তের এটিই সর্বনিম্ন সংখ্যা। এ নিয়ে চলতি বছর আক্রান্তের সংখ্যা ৮৬ হাজার ছাড়িয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী, বুধবার নতুন করে আরও ৩৯৮ জন আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। এর আগে মঙ্গলবার এ সংখ্যা ছিল ৪৬৯।

সকাল ৮টা থেকে পরদিন সকাল ৮টা পর্যন্ত মোট ২৪ ঘণ্টা ধরে প্রতিদিন হাসপাতালে নতুন করে ভর্তি রোগীর তালিকা করা হয়। সে অনুযায়ী গত ২৪ ঘণ্টায় ঢাকার বিভিন্ন হাসপাতালে ১৩১ জন এবং ঢাকার বাইরে বিভিন্ন বিভাগ ও জেলা হাসপাতালে ২৬৭ জন রোগী ভর্তি হয়েছেন। চলতি বছর এ পর্যন্ত ৮৬ হাজার ১৫৫ জন আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। তাদের মধ্যে ৮৪ হাজার ১৮৬ জন চিকিৎসা শেষে হাসপাতাল ছেড়েছেন। দেশের সরকারি-বেসরকারি হাসপাতালে ১ হাজার ৭৪৫ জন রোগী ভর্তি আছেন। তাদের মধ্যে রাজধানীর ৪১ সরকারি-বেসরকারি হাসপাতালে ৬৮০ জন এবং ঢাকার বাইরে বিভাগীয় ও জেলা সদর হাসপাতালে ১ হাজার ৬৫ জন রোগী চিকিৎসাধীন।

সরকারিভাবে ডেঙ্গু আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ৭৫ জনের মৃত্যুর খবর নিশ্চিত করা হয়েছে। সরকারের দায়িত্বপ্রাপ্ত সংস্থা ১২৬ জনের মৃত্যু পর্যালোচনা করে এই সংখ্যা নিশ্চিত করেছে।