২৪ ঘণ্টায় সর্বনিম্ন ডেঙ্গু রোগী

প্রকাশ: ০২ অক্টোবর ২০১৯      

সমকাল প্রতিবেদক

ডেঙ্গু আক্রান্তের তালিকায় নতুন করে আরও ৩৩৬ জন যুক্ত হলেন। গত আগস্টের পর এটিই একদিনে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া সর্বনিম্ন রোগীর সংখ্যা। এ নিয়ে চলতি বছর ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ৮৮ হাজার ছাড়াল।

গত এক সপ্তাহ ধরে ডেঙ্গু আক্রান্তের সংখ্যায় হ্রাস-বৃদ্ধি ঘটছে। মঙ্গলবার রাতে ডেঙ্গু আক্রান্ত আরও একজনের মৃত্যু হয়েছে। তার বাড়ি মাগুরায়। চলতি বছর এ পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে ২৩৫ জনের মৃত্যু হয়েছে। তবে সরকারি হিসাবে এখন পর্যন্ত ৮১ জনের মৃত্যু নিশ্চিত করা হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী, বুধবার নতুন করে আরও ৩৩৬ জন আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। গত সপ্তাহে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা কিছুটা কমতে শুরু করে। গত ২৫ সেপ্টেম্বর আক্রান্তের সংখ্যা চারশ'র নিচে নামে। ওই দিন ৩৯৮ জন আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন।

এরপর আক্রান্তের সংখ্যায় হ্রাস-বৃদ্ধি ঘটলেও তা চারশ' অতিক্রম করেনি। মাঝে দু'দিন আক্রান্তের সংখ্যা কিছুটা বাড়লেও বুধবার আবার কমেছে। সকাল ৮টা থেকে পরদিন সকাল ৮টা পর্যন্ত মোট ২৪ ঘণ্টা ধরে প্রতিদিন হাসপাতালে নতুন করে ভর্তি রোগীর তালিকা করা হয়। সে অনুযায়ী গত ২৪ ঘণ্টায় ঢাকার বিভিন্ন হাসপাতালে ১০২ জন এবং ঢাকার বাইরে বিভিন্ন বিভাগ ও জেলা হাসপাতালে ২৩৪ জন রোগী ভর্তি হয়েছেন।

চলতি বছর এ পর্যন্ত ৮৮ হাজার ৬৬০ জন আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। তাদের মধ্যে ৮৬ হাজার ৯৬৪ জন চিকিৎসা শেষে হাসপাতাল ছেড়েছেন। দেশের সরকারি-বেসরকারি হাসপাতালে ১ হাজার ৪৬০ জন রোগী ভর্তি আছেন। তাদের মধ্যে রাজধানীর ৪১ সরকারি-বেসরকারি হাসপাতালে ৫২৪ জন এবং ঢাকার বাইরে বিভাগীয় ও জেলা সদর হাসপাতালে ৯৩৬ জন রোগী চিকিৎসাধীন।