হলিউড

৩৭০ কোটি টাকায় রফা

প্রকাশ: ২৫ মে ২০১৯     আপডেট: ২৫ মে ২০১৯      

বিনোদন ডেস্ক

হার্ভে ওয়াইনস্টাইন- ফাইল ছবি

‘হ্যাশট্যাগ মি টু’ আন্দোলনের প্রথম অভিযুক্ত  চলচ্চিত্র প্রযোজক হার্ভে ওয়াইনস্টাইন কেলেঙ্কারি থেকে বাঁচতে ৩৭০ কোটি টাকায় রফা করলেন। তার বিরুদ্ধে ৭৫ জন নারীকে যৌন হয়রানির অভিযোগ রয়েছে। তবে তার বিরুদ্ধে আনা যৌন হয়রানির অভিযোগ বরাবরই অস্বীকার করে আসছিলেন।  

ফর্বস জানায়,  আইনজীবীর বরাত দিয়ে সূত্র জানিয়েছে, হার্ভে ওয়াইনস্টাইনের বিরুদ্ধে মামলাকারী নারীর সঙ্গে ৪৪ মিলিয়ন মার্কিন ডলার বা ৩৭০ কোটি ১৭ লাখ ২০ হাজার টাকার রফা হয়েছে। ধর্ষণসহ দুজন নারীর আনা অভিযোগে আগামী জুন মাসেই তাকে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের আদালতে বিচারের মুখোমুখি দাঁড়াতে হতো।

হার্ভে ওয়াইনস্টাইনের সাবেক স্টুডিও সহপ্রতিষ্ঠাতা ভাই বব ওয়াইনস্টাইনের আইনজীবী অ্যাডাম হ্যারিস জানিয়েছেন, নিয়ম মেনেই একটি অর্থনৈতিক রফা হয়েছে,। তিনি বলেছেন, ‘বিষয়টি নিয়ে আমি আশাবাদী।’ পরে ওয়াইনস্টাইনের স্টুডিওর কর্মীরা ওয়াল জানিয়েছেন, অভিযোগ থেকে বাঁচতে দুই পক্ষের মধ্যে প্রায় ৪৪ মিলিয়ন মার্কিন ডলারের একটি লেনদেন হয়েছে।

বহু অস্কারজয়ী ছবি নির্মাতা হার্ভে ওয়াইনস্টাইন। তার মধ্যে রয়েছে 'শেক্‌সপিয়ার ইন লাভ', 'দ্য কিংস স্পিচ' ও 'দ্য আর্টিস্ট'-এর মতো চলচ্চিত্রগুলো। তার বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ এনেছিলেন হলিউডের অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলি, সালমা হায়েকসহ আরও অনেকে।

গত বছর ফেব্রুয়ারিতে  হার্ভে ওয়াইনস্টাইনের কুকীর্তি ফাঁস করে আলোচনায় আসেন মার্কিন মডেল ও অভিনেত্রী উমা থরম্যান। ‘কিল বিল’ ছবির এই অভিনেত্রী বলেছিলেন, ১৯৯৪ সালে হার্ভে তাকে ধর্ষণের চেষ্টা করেন। কিন্তু ব্যর্থ হওয়ায় তার পেশাজীবন শেষ করে দেওয়ার হুমকি দিয়েছিলেন হার্ভে। যদিও হার্ভে এসব অভিযোগ অস্বীকার করে তিনি বলেছেন, সম্মতি ছাড়া তিনি কারও সঙ্গে শারীরিক সম্পর্ক করেননি।

হার্ভে ওয়াইনস্টাইনের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ ওঠার পর সারা বিশ্বে ঘটে যাওয়া যৌন হয়রানির ঘটনাগুলো একে একে প্রকাশ হতে থাকে। এরপর যৌন হয়রানির শিকার নারীরা হ্যাশট্যাগ মি টুতে লিখে সেসব তিক্ত অভিজ্ঞতার কথা প্রকাশ করতে শুরু করেন সামাজিক যোগাযোগমাধ্যমে। 

বিষয় : হার্ভে ওয়াইনস্টাইন হলিউড