ঢাকায় এলো দুনিয়া কাঁপানো যোদ্ধারা

প্রকাশ: ২০ ডিসেম্বর ২০১৯   

বিনোদন ডেস্ক

দ্য রাইজ অব স্কাইওয়াকার- এর সর্বশেষ ট্রেলারে লুকিয়ে আছে কিছু নতুন রহস্য আর গল্প। পরিচালক ও লেখক জে জে আব্রামস ফিরে এসেছেন এবং বরাবরের মতোই একের পর এক রহস্যের বোমা ফাটিয়ে যাচ্ছেন। চারদিকে খবর ছড়িয়ে গেছে ‘স্টার ওয়ারস’-এর এবারের ছবির মধ্য দিয়ে এই ফ্রাঞ্চাইজির একটি নির্দিষ্ট আখ্যানের সমাপ্তি ঘটছে। 

কোন সে আখ্যান, কোন চরিত্র বিদায় নেবে এবারের কিস্তি থেকে, কে আসবে নতুন করে- এমন নানান প্রশ্ন দানা বেঁধে আছে দর্শকের মনে, যার উত্তর মিলবে আজ থেকে। শুক্রবার আন্তর্জাতিকভাবে মুক্তি পেলো ‘স্টার ওয়ারস: দ্য রাইজ অব স্কাইওয়াকার’। বিশ্বের অন্যান্য দেশের সঙ্গে বাংলাদেশের স্টার সিনেপ্লেক্সেও একই দিনে মুক্তি পেলো ছবিটি। এতে অভিনয় করছেন ডেইজি রিডলি, অ্যাডাম ড্রাইভার, জন বোয়েগা, অস্কার আইজ্যাক, মার্ক হ্যামিল, ক্যারি ফিশারসহ অনেকে। 

দুনিয়া কাঁপানো একদল যোদ্ধা কখনো গ্যালাক্সি রক্ষা করতে আবার কখনো ভিনগ্রহে নিজেদের জীবন বাঁচাতে লড়াই করছে। বিচিত্র সব চরিত্র, অদ্ভুত সব স্থাপনা। এই তো ‘স্টার ওয়ারস’। চার দশকব্যাপী দর্শক হৃদয়ে দাপটের সঙ্গে রাজত্ব করে চলেছে এই ফ্রাঞ্চাইজি।

শুরুটা জর্জ লুকাসের হাত ধরে। ১৯৭৭ সালে প্রথম মুক্তি পায় ‘স্টার ওয়ারস এ নিউ হোপ’। শুরুতেই বাজিমাত। তারপর এলো ‘দ্য এম্পায়ার স্ট্রাইকস ব্যাক’ ও ‘রিটার্ন অব দ্য জেডাই’। এই তিনটি ছবি পরিচিত প্রথম স্টার ওয়ারস ট্রিলজি নামে। এর পর লম্বা বিরতি দিয়ে এলো প্রিক্যুয়েল ট্রিলজি ‘দি ফ্যানটম মেনাস’, ‘অ্যাট্যাক অব দ্য ক্লোনস’, ‘রিভেঞ্জ অব দ্য সিথ’, ‘দ্য ফোর্স অ্যওয়েকেনস’ এবং সবশেষ ২০১৭ সালে মুক্তি পায় ‘দ্য লাস্ট জেডি’।