কারা পাচ্ছেন অস্কার?

প্রকাশ: ০৬ ফেব্রুয়ারি ২০২০     আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০২০       প্রিন্ট সংস্করণ

শুভ্র মিসির

একাডেমি অ্যাওয়ার্ড তথা অস্কারকে বলা হয় বিশ্ব সিনেমার সবচেয়ে বড় মর্যাদাপূর্ণ আসর। ২০২০ সালের ৯২তম একাডেমি অ্যাওয়ার্ড দেওয়া হবে ফেব্রুয়ারির ৯ তারিখ আমেরিকার লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটারে। অস্কার কর্তৃপক্ষ ইতোমধ্যে ঘোষণা করেছে সব বিভাগের সংক্ষিপ্ত তালিকা। এই সংক্ষিপ্ত তালিকা নিয়ে আলোচনা তুঙ্গে- কোন সিনেমা এবং কারা কারা পেতে চলেছেন অস্কার।

প্রতিবছরই অস্কার ঘোষণার আগে আলোচনা আর ভবিষ্যদ্বাণীর অন্ত থাকে না। এবারের আয়োজন নিয়েও এসবের কমতি নেই। ২০২০ সালের অস্কারের জন্য মোট ২৪টি ক্যাটাগরিতে ৫৩টি পূর্ণদৈর্ঘ্য, স্বল্পদৈর্ঘ্য ও ডকুমেন্টরি ফিল্মকে শর্টলিস্টে রাখা হয়েছে। এবার সর্বোচ্চ ১১টি ক্যাটাগরিতে মনোনয়ন পেয়েছে বছরের আলোচিত সিনেমা 'জোকার'। আর অস্কারের ইতিহাসে তৃতীয়বারের মতো তিনটি সিনেমা ১০টি ক্যাটাগরিতে মনোনয়ন লাভ করেছে। বিশের অধিক বিভাগে পুরস্কার দেওয়া হলেও সিনেমাপ্রেমীদের আগ্রহের কেন্দ্রে থাকে বেস্ট পিকচার, বেস্ট অ্যাক্টর ও বেস্ট অ্যাকট্রেস এই তিন ক্যাটাগরিতেই।

বেস্ট পিকচার বা সেরা সিনেমার জন্য সংক্ষিপ্ত তালিকায় স্থান দেওয়া হয়েছে নয়টি সিনেমা। আর বেস্ট অ্যাক্টর ও বেস্ট অ্যাকট্রেসের জন্য বেছে নেওয়া হয়েছে পাঁচজন করে মোট দশজনকে। সেরা নয় সিনেমা থেকে আবার বাজির দরে এগিয়ে আছে পাঁচটি সিনেমা। সিনেমাবোদ্ধা, সমালোচক এবং দর্শকের পছন্দের তালিকায়ও আছে এই সিনেমাগুলো। চলুন, এবার দেখে নেওয়া যাক সেরা চলচ্চিত্র, সেরা অভিনেতা ও অভিনেত্রী বিভাগে অস্কার দৌড়ে কে কতটা এগিয়ে আছেন।

সেরা চলচ্চিত্র

২০১৯ সালজুড়ে মুক্তি পাওয়া কয়েকশ' সিনেমা থেকে বেছে নেওয়া হয়েছে ৯টি সিনেমা। সেরা নয় থেকে সেরা পাঁচ নিয়েই কথা বলব। আশা করছি, এই পাঁচটি থেকে একটি জিতে যাবে এবারের অস্কার!

১৯১৭

প্রথম বিশ্বযুদ্ধের সময়কার পার্ল হারবার আক্রমণ-পরবর্তী জাপানিদের ওপর প্রতিশোধে দুই ব্রিটিশ সৈন্যের দুঃসাহসী অভিযানের গল্প নিয়ে নির্মিত সিনেমা '১৯১৭'। স্যাম মেন্ডেস পরিচালিত সিনেমাটি মুক্তি পায় গেল বছর বড়দিনে। মুক্তির পরই সিনেমাবোদ্ধ ও সিনেমাপ্রেমীদের মন জয় করে নেয় এপিকধর্মী যুদ্ধের সিনেমাটি। ২০২০ সালের অস্কারে সেরা সিনেমার দৌড়ে বেশ এগিয়ে '১৯১৭'। ইতোমধ্যে গোল্ডেন গ্লোব জিতে নিয়েছে সিনেমাটি। পরিচালক মেন্ডেসও জিতেছেন সেরা নির্মাতার পুরস্কার। বেস্ট পিকচার্স ও বেস্ট ডিরেক্টর ছাড়াও সিনেমাটি আরও নয়টি ক্যাটাগরিতে মনোনয়ন পেয়েছে।

প্যারাসাইট

এক সাধারণ কোরিয়ান পরিবারের ভাগ্যবদলের গল্প নিয়ে নির্মিত সিনেমা 'প্যারাসাইট'। অস্কারের সেরা ছবির দৌড়ে এগিয়ে আছে দক্ষিণ কোরিয়ার কিংবদন্তিতুল্য পরিচালক বং জুন-হোর পরিচালিত এই ছবি। ২০১৯ সালের কান ফিল্ম ফেস্টিভ্যালে প্রথম কোরিয়ান সিনেমা হিসেবে পাম ডি'অর জয় করার পর এ বছর পেয়েছে গোল্ডেন গ্লোব ও ব্রিটিশ একাডেমি ফিল্ম অ্যাওয়ার্ডের বিদেশি ভাষার সেরা সিনেমার পুরস্কার। মাত্র ১৩ মিলিয়ন ডলার বাজেটের সিনেমাটি বিশ্বজুড়ে ব্যবসা করেছে ১৬৩ মিলিয়ন ডলার। সিনেমার জন্য বং জুন-হো পেয়েছেন বেস্ট ডিরেক্টর ক্যাটাগরির মনোনয়ন। এ ছাড়াও সব মিলিয়ে মোট ছয়টি ক্যাটাগরিতে মনোনয়ন পেয়েছে।

দি আইরিশম্যান

অনলাইন স্ট্রিমিং সাইট নেটফ্লিক্সের সিনেমা 'দি আইরিশম্যান'। গত বছর সিনেমাটি সিনেমাপ্রেমীদের আলোচনার খোরাক জুগিয়েছিল। এবারের অস্কারের দৌড়ে এগিয়েও আছে বেশ 'দি আইরিশম্যান'। যুক্তরাষ্ট্রের ইতিহাসের অনুদ্ঘাটিত এক মাফিয়া রহস্যের পটভূমিতে নির্মিত সিনেমাটি পরিচালনা করেছেন বিখ্যাত পরিচালক মার্টিন স্কর্সেসে। ২০০৬ সালে তার ডিপার্টেড চলচ্চিত্রটি অস্কার জয় করেছিল, সেই সঙ্গে তিনি পেয়েছিলেন সেরা পরিচালকের পুরস্কারও। এবার বেস্ট পিকচার, বেস্ট ডিরেক্টরসহ দশটি বিভাগে মনোনয়ন পেয়েছে দি আইরিশম্যান।

ওয়ানস আপন এ টাইম ইন হলিউড

আমেরিকান পরিচালক, প্রযোজক, চিত্রনাট্যকার ও অভিনেতা কুয়েন্টিন টারান্টিনোর পরিচালনায় গত বছরের অন্যতম আলোচিত সিনেমার নাম 'ওয়ানস আপন এ টাইম ইন হলিউড'। দুই প্রিয় অভিনেতা লিওনার্দো ডিক্যাপ্রিও ও ব্র্যাড পিটকে নিয়ে সিনেমার গল্প গড়ে ওঠে। সত্তর দশকের লস অ্যাঞ্জেলেস ও হলিউডের জীবন ও সিনেমাপাড়ার কল্পনামিশ্রিত সত্য ঘটনা নিয়ে নির্মিত চলচ্চিত্রটি অস্কারের দৌড়ে বাজিকরদের তালিকায় বেশ এগিয়ে। কিন্তু সিনেমাবোদ্ধারা তেমন আশাবাদী হতে পারছেন না। সেরা চলচ্চিত্র, সেরা পরিচালক, সেরা অভিনেতা ও সেরা পার্শ্ব অভিনেতাসহ মোট দশটি ক্যাটাগরিতে অস্কারের জন্য লড়বে সিনেমাটি।

জোকার

ডিসি কমিক্সের জনপ্রিয় ভিলেন চরিত্র জোকার। গত বছরের অক্টোবর মাসে তাকে নিয়ে মুক্তি পায় পূর্ণাঙ্গ সিনেমা। মুক্তির পর প্রশংসা, আলোচনা আর সমালোচনায় মুখর হয়ে পড়ে পুরো বিশ্ব। টড ফিলিপসের পরিচালনায় এই সাইকোলজিক্যাল থ্রিলারে দারুণ অভিনয় করেন আরেক গুণী অভিনেতা জোয়াকুইন ফনিক্স। ২০১৯ সালের ভেনিস চলচ্চিত্র উৎসবের ৭৬তম আসরে সেরা চলচ্চিত্রের পুরস্কার 'গোল্ডেন লায়ন' জিতে নেয়। গত বছরের প্রায় সব পুরস্কারেই ছিল জোকারের জয়জয়কার। কিন্তু নেতিবাচক চরিত্রের গল্প অস্কারে সেরা সিনেমার পুরস্কার জিতে নিতে পারবে কি-না, সেটাই দেখার বিষয়। সেরা চলচ্চিত্রের পাশাপাশি মোট এগারোটি ক্যাটেগরিতে রয়েছে জোকারের নাম।

এই পাঁচটির পাশাপাশি অস্কারের শর্টলিস্টে নাম থাকা বাকি সিনেমাগুলো হলো 'ফোর্ড ভার্সেস ফেরারি', 'জোজো র‌্যাবিট', 'লিটল উইম্যান' ও 'ম্যারেজ স্টোরি'। এই চারটি থেকে কোনো একটি সেরা চলচ্চিত্রের পুরস্কার জয় করে নিলেও অবাক হওয়ার কিছু থাকবে না।

সেরা অভিনেতা

এ বছর সেরা অভিনেতার জয়ের মালা কার গলায় যাবে তা নিয়ে আলোচনার কমতি নেই। মনোনয়ন পেয়েছেন পাঁচ জন। জোকারে অনবদ্য অভিনয়ের জন্য জোয়াকুইন ফনিক্সকেই এগিয়ে রাখছেন সবাই। বাজির দরে এগিয়ে আছেন এর আগেও অস্কার জয়ী এ গুণী অভিনেতা। ম্যারেজ স্টোরিতে চার্লি বারবার চরিত্রে অভিনয় করা অ্যাডাম ড্রাইভারও শক্ত প্রতিদ্বন্দ্বি। এছাড়াও 'দ্য টু পোপস' সিনেমায় পোপ ফ্রান্সিস চরিত্রে অভিনয় করে বর্ষীয়ান অভিনেতা জনাথন প্রাইসও পেয়েছেন মনোনয়ন। 'পেইন অ্যান্ড গ্লোরি' সিনেমায় সালভাদর মালো চরিত্রের জন্য মনোনীত হয়েছেন প্রিয় অভিনেতা অ্যান্তোনিও বান্দারেস। সবশেষে 'ওয়ান্স আপন আ টাইম ইন হলিউড' সিনেমায় অভিনেতা রিক ডালটন চরিত্রে দারুণ অভিনয়ের জন্য মনোনীত হয়েছেন সময়ের আরেক জনপ্রিয় নায়ক লিওনার্দো ডিক্যাপ্রিও। এই পাঁচ জনের যে কেউ অস্কারে সেরা অভিনেতার পুরস্কার জিতলে মন্দ লাগবে না চলচ্চিত্রপ্রেমীদের।

সেরা অভিনেত্রী

এই বিভাগে মনোনিত হয়েছেন পাঁচ গুণী অভিনেত্রী। 'জুডি' সিনেমায় আমেরিকান অভিনেত্রী জুডি গারল্যান্ডের চরিত্র রূপায়ণে সেরা অভিনেত্রীর দৌড়ে ভালোই এগিয়ে আছেন রেনে জেলওয়েগার। এছাড়াও 'হ্যারিয়েট' চলচ্চিত্রে আমেরিকান কৃষ্ণাঙ্গ আন্দোলনের নেত্রী হ্যারিয়েট টুবম্যানের চরিত্রে অভিনয় করে সিনথিয়া এরিভোও আছেন বাজির দরে এগিয়ে। বাকি তিন অভিনেত্রী হলেন 'বম্বশেল' সিনেমায় মেগান কেলি চরিত্রে অভিনয় করা প্রিয় শিল্পী শার্লিজ থ্যারন। ম্যারেজ স্টোরিতে নিকোল বারবার চরিত্রে অভিনয় করা সময়ের আরেক জনপ্রিয় শিল্পী স্কারলেট জোহানসন। সবশেষে আছেন লিটল উইম্যান সিনেমায় জোসেফিন 'জো' মার্চ চরিত্রের জন্য সার্সা রোনান।