দেশের শীর্ষস্থানীয় ওষুধ প্রস্তুতকারক ও রপ্তানিকারক প্রতিষ্ঠান বেক্সিমকো ফার্মাসিটিক্যালস লিমিটেড (বেক্সিমকো ফার্মা) সানোফি বাংলাদেশ লিমিটেডের সংখ্যাগরিষ্ঠ (৫৪.৬%) শেয়ার অধিগ্রহণের জন্য চুক্তিবদ্ধ হয়েছে। সানোফি বাংলাদেশ লিমিটেড ফ্রেঞ্চ ফার্মাসিটিক্যালস জায়ান্ট সানোফির একটি অঙ্গপ্রতিষ্ঠান।

সানোফি বাংলাদেশ লিমিটেডে সানোফি গ্রুপের বর্তমানে ৫৪.৬ শতাংশ শেয়ার রয়েছে। অবশিষ্ট প্রায় ২৫.৩৬ শতাংশ শেয়ার বাংলাদেশ সরকারের পক্ষে শিল্প মন্ত্রণালয় এবং ১৯.৯৬ শতাংশ শেয়ার বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশনসের অধীনে রয়েছে।

প্রস্তাবিত চুক্তিটি বাংলাদেশ সরকারের ছাড়পত্র (ফরেন এক্সচেঞ্জ ইনভেস্টমেন্ট ডিপার্টমেন্ট ও বাংলাদেশ ব্যাংক কর্তৃক ক্রয়-বিক্রয়ের অর্থ লেনদেনের অনুমতিসহ) এবং চূড়ান্ত ক্রয় চুক্তির অপেক্ষায় রয়েছে। আশা করা হচ্ছে, আগামী ৩ থেকে ৯ মাসের মধ্যে চুক্তিটি সম্পন্ন হবে।

বেক্সিমকো ফার্মার ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান এমপি বলেন, 'আমরা সানোফি বাংলাদেশের প্রস্তাবিত অধিগ্রহণ সম্পর্কে জানাতে পেরে খুবই আনন্দিত। এটি আমাদের কোম্পানির ইতিহাসে দ্বিতীয় অধিগ্রহণ। ইতোপূর্বে ২০১৮ সালে নুভিস্তা ফার্মা (পূর্বের অরগানন বাংলাদেশ) লিমিটেডকে অধিগ্রহণ করে বেক্সিমকো ফার্মা। সানোফি বাংলাদেশের এই অধিগ্রহণ সানোফির শক্তিশালী অবস্থান রয়েছে এমন সব থেরাপি সমূহে কোম্পানির অবস্থান মজবুত করবে, যা ভবিষ্যতে কোম্পানির টেকসই প্রবৃদ্ধির ভিত হিসেবে কাজ করবে। আমরা বিশ্বাস করি, সানোফির অনন্য ও বৈচিত্র্যময় পোর্টফোলিও আমাদের বিদ্যমান পণ্য পরিসীমাকে বিস্তৃত ও পরিপূর্ণ করবে এবং কোম্পানির জন্য উল্লেখযোগ্য পরিমাণে রাজস্ব আয় বৃদ্ধি করবে।'

মন্তব্য করুন