অর্থ লেনদেন আধুনিকায়ন প্রকল্প (ক্যাশ ট্রান্সফার মর্ডানাইজেশন প্রজেক্ট) বাস্তবায়নে ফ্রান্সের সংস্থা এজেন্সি ফ্রান্সিস দ্য ডেভেলপমেন্ট (এএফডি) থেকে ১৫ কোটি ইউরো ঋণ নিচ্ছে সরকার। 

এ বিষয়ে মঙ্গলবার অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) ও এএফডির মধ্যে অর্থায়ন সুবিধা চুক্তি হয়েছে। চুক্তিতে সরকারের পক্ষে ইআরডি সচিব ফাতিমা ইয়াসমিন ও এএফডির কান্ট্রি ডিরেক্টর বেনোইট চ্যাসাট স্বাক্ষর করেন।

চুক্তি অনুযায়ী সরকার ২০ বছরে পরিশোধের সময় ধরে ঋণটি নিচ্ছে। এর মধ্যে সাত বছর গ্রেস পিরিয়ড। এই ঋণে ৬ মাসের ইউরোবোরের (ইউরো অঞ্চলের দেশগুলোর মধ্যে আন্তঃব্যাংক অফার রেট) সঙ্গে ৫১ বিপি (প্রায় দশমিক ৫০ শতাংশ) যোগ করে সুদহার নির্ধারণ করা হয়েছে। এই ঋণ অর্থ লেনদেন আধুনিকায়ন প্রকল্পে বিশ্বব্যাংক যে ঋণ দিয়েছে তার অতিরিক্ত। এ প্রকল্পের মাধ্যমে সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতাধীন সুবিধাভোগীদের নগদ অর্থ দেওয়া সহজ করা হবে। সমাজসেবা অধিদপ্তর প্রকল্পটি বাস্তবায়ন করছে।

ফ্রান্স সরকারের এই উন্নয়ন সংস্থা ২০১২ সাল থেকে বাংলাদেশে কার্যক্রম চালাচ্ছে। পানি ও পয়ঃনিস্কাশন, গণপরিবহন, নগর সেবা, বিদ্যুৎ ও সবুজ জ্বালানি এবং করপোরেট ও সামাজিক দায়বদ্ধতা কর্মসূচি উন্নয়নে কাজ করছে সংস্থাটি। এ পর্যন্ত সংস্থাটি বাংলাদেশে ৫৮ কোটি ৯৩ লাখ ইউরো অর্থায়ন করেছে, এর মধ্যে ৭৩ লাখ ইউরো অনুদান।

মন্তব্য করুন