এবার সরকার আতপ চাল আমদানির শুল্ক কমিয়েছে। এখন থেকে আতপ চালও ২৫ শতাংশ শুল্ক দিয়ে আমদানি করা যাবে।

অভ্যন্তরীণ সম্পদ বিভাগের এক প্রজ্ঞাপনে এ সিদ্ধান্ত জানানো হয়েছে। এতে বলা হয়েছে, জনস্বার্থে আতপ চাল আমদানি শুল্ক সেদ্ধ চালের মত করা হল।

এর আগে গত ১৭ জানুয়ারি এক প্রজ্ঞাপনে সেদ্ধ চাল আমানির শুল্ক ২৫ শতাংশ থেকে ১০ শতাংশে কমানো হয়। অর্থাৎ বর্তমানে চাল আমদানিতে শুল্ক ১৫ শতাংশ। পাশাপাশি প্রধান এই খাদ্য পণ্য আমদানির ওপর থাকা ২৫ শতাংশ নিয়ন্ত্রকমুলক শুল্ক অব্যহতি দেওয়া হয়।

তবে চাল আমদানিতে আগাম কর ৫ শতাংশ ও আগাম আয়কর ৫ শতাংশ বহাল রয়েছে। ফলে বর্তমানে চাল আমদানিতে সবমিলিয়ে ২৫ শতাংশ শুল্ক দিতে হচ্ছে, যা এতদিন ছিলো ৬০ শতাংশ। আতপ চাল আমদানিতেও এখন থেকে এই ২৫ শতাংশ শুল্ক দিতে হবে।

গত কয়েক মাস ধরে বাজারে প্রধান খাদ্য পণ্য চালের দাম চড়া। মোটা চালের দামও উঠেছে কেজি প্রতি ৫০ টাকায়। সরু ও মাঝারি মানের চালের দামও বেশ বেড়েছে।

এদিকে ব্যবসায়ীদের অসহযোগিতার কারণে সরকার অভ্যন্তরীণ বাজার থেকে লক্ষ্য অনুযায়ী সংগ্রহ করতে পারেনি। আবার বন্যার কারণে দেশে চালের উৎপাদন কম হয়েছে। এরকম পরিস্থিতিতে মজুদ এবং বাজারে সরবরাহ বাড়াতে সরকার তিন বছর পর চাল আমদানির সিদ্ধান্ত নেয়। সরকার নিজেই আমদানি করছে। পাশাপাশি বেসরকারি পর্যায়েও আবেদন সাপেক্ষে আমদানির অনুমোদন দেওয়া হচ্ছে।




মন্তব্য করুন