দেশের দুই শেয়ারবাজার ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) বুধবার খোলা থাকছে। এদিন সকাল ১০টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত লেনদেন চলবে। 

ডিএসইর জনসংযোগ কর্মকর্তা শফিকুর রহমান সমকালকে বিষয়টি নিশ্চিত করেছেন। 

মঙ্গলবার বিকেলে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে জানানো হয়, বুধবার সরকারির অফিস খোলা থাকবে। মূলত এই তথ্য জানার পরই বুধবার দেশের দুই শেয়ারবাজার চালু থাকবে বলে ডিএসই ও সিএসইর পক্ষ থেকে নিশ্চিত করা হয়। 

বাজার সংক্ষেপ: মঙ্গলবারও শেয়ারদর ও মূল্য সূচকে বড় উত্থান হয়। ডিএসইতে লেনদেন হওয়া ২১৮ কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দরবৃদ্ধির বিপরীতে ৭১টির দর কমে। অপরিবর্তিত থাকে ৭১টির দর।

এতে ডিএসইএক্স সূচক ৭৮ পয়েন্ট বেড়ে ৫৭২৪ পয়েন্ট ছাড়িয়ে যায়। দিনব্যাপী কেনাবেচা হয়েছে ১ হাজার ৪০৩ কোটি টাকার শেয়ার।

দ্বিতীয় শেয়ারবাজার সিএসইতে ১৭৬ শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দরবৃদ্ধির বিপরীতে ৬৫টির দর কমেছে, অপরিবর্তিত রয়েছে ৪৬টির দর। এই বাজারে ৫৩ কোটি ৬২ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছে।

খাতওয়ারি লেনদেন পর্যালোচনায় দেখা গেছে, মঙ্গলবার ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান, বীমা, ওষুধ ও রসায়ন, জ্বালানি ও বিদ্যুৎ, বস্ত্র এবং টেলিযোগাযোগ খাতের অধিকাংশ শেয়ারের বাজারদর বেড়েছে।

তবে তুলনামূলক বেশি দর বেড়েছে বীমা খাতের শেয়ারের। এ খাতের লেনদেন হওয়া ৪৮ কোম্পানির মধ্যে ৪১টির দর বেড়েছে। বাকি সাতটির মধ্যে পাঁচটির দর কমলেও গড়ে এ খাতের শেয়ারদর বেড়েছে ৩ দশমিক ৮৪ শতাংশ হারে।

এছাড়া ব্যাংক খাতের ৩১ কোম্পানির মধ্যে ২৬টির দর বেড়েছে, খাতের গড় দরবৃদ্ধি হয়েছে ৩ দশমিক ১৪ শতাংশ।

মন্তব্য করুন