দেশের গণ্ডি বহু আগেই পেরিয়ে ওপার বাংলায় সাফল্য পেয়েছেন জয়া আহসান। এবার ওপার বাংলা থেকেই জয়া আহসানকে নিয়ে চমক জাগানিয়া খবর এলো। বলিউডে যাত্রা শুরু হচ্ছে জাতীয় চলচ্চিত্র পুরস্কার জয়ী এ তারকার। আগামী বছর হিন্দি সিনেমার অন্যতম শক্তিমান অভিনেতা নওয়াজউদ্দিন সিদ্দিকির বিপরীতে অভিনয় করতে যাচ্ছেন তিনি। 

ভারতীয় গণমাধ্যম আনন্দবাজারকে বিষয়টি জানিয়েছেন পরিচালক সায়ন্তন মুখোপাধ্যায়। তার প্রথম রাজনৈতিক ওয়েব সিরিজে অভিনয় করার কথা রয়েছে জয়ার। বিপরীতে থাকবেন নওয়াজউদ্দিন। এটি নির্মিত হতে যাচ্ছে ভারতের অন্যতম সশস্ত্র আন্দোলন ‘নকশালবাড়ি’র  (১৯৬৭) প্রেক্ষাপটে।

সায়ন্তন মুখোপাধ্যায় বলেন, ''তৎকালীন বিতর্কিত পুলিশ অফিসার রুণু গুহ নিয়োগীর লেখা ‘সাদা আমি কালো আমি’ উপন্যাস অবলম্বনে বাংলা, হিন্দি ও ইংরেজি ভাষায় নির্মিত হচ্ছে এই সিরিজ। এখানে চারু মজুমদার হবেন নওয়াজউদ্দিন। জয়াকে দেখা যাবে তার স্ত্রী লীলা মজুমদারের চরিত্রে।"

প্রাথমিক পরিকল্পনা অনুযায়ী তিনটি পর্বে দেখানো হবে এই সিরিজ। প্রথম পর্বে থাকবে ১৯৪৭-'৭২ সাল। আর ১৯৭২-'৯০ পর্যন্ত উঠে আসবে দ্বিতীয় পর্বে। শেষ পর্বে থাকবে তার পরের সময় থেকে বর্তমান প্রেক্ষাপট। দ্বিতীয় ভাগে থাকবেন কিষেণজি। দেখা যাবে বুদ্ধদেব ভট্টাচার্য, মমতা বন্দ্যোপাধ্যায়কেও।  

এই সিরিজে বিখ্যাত অভিনেতা সব্যসাচী চক্রবর্তীও অভিনয় করতে যাচ্ছেন। তাকে দেখা যেতে পারে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীয়ের ভূমিকায়। এছাড়া পরেশ রাওয়াল ও বোমান ইরানির মতো শক্তিমান অভিনেতাদের এতে অভিনয় করার কথা রয়েছে। আন্তর্জাতিক ওটিটি প্ল্যাটফর্মেই মুক্তি পাবে নকশালবাড়ির আন্দোলনের সিরিজটি। আগামী বছরের শুরুতে এর শুটিং শুরুর কথা রয়েছে।

গত ১৯ আগস্ট কলকাতায় জয়া আহসানের সর্বশেষ সিনেমা ‘বিনিসুতোয়’ মুক্তি পায়। অতনু ঘোষের নির্মাণে এতে জয়ার সহ-অভিনেতা ঋত্বিক চক্রবর্তী।