যুক্তরাষ্ট্রে অনুষ্ঠেয় নিউইয়র্ক বাংলা বইমেলার ৩০ বছর পূর্তি উপলক্ষে বরেণ্য কথাসাহিত্যিক সমরেশ মজমুদারকে ‘মুক্তধারা-জিএফবি সাহিত্য পুরস্কার’ দেওয়া হচ্ছে। আগামী ২৮ অক্টোবর মেলার প্রথম দিন প্রতি বছরের মতো সাহিত্যে অনন্য কীর্তির জন্য আনুষ্ঠানিকভাবে এই পুরস্কার হস্তান্তর করা হবে। মুক্তধারার নির্বাহী পরিষদের এক বৈঠকে সর্বসম্মতভাবে এই সিদ্ধান্ত হয়। এই পুরস্কারের অর্থমূল্য ২,৫০০ মার্কিন ডলার।

পুরস্কার প্রাপ্তিতে সমরেশ মজুমদার তার প্রতিক্রিয়ায় বলেন, ‘আটলান্টিকের ওপার থেকে মুক্তধারা ফাউন্ডেশন আয়োজিত নিউইয়র্ক বাংলা বইমেলার পক্ষ থেকে আমাকে সাহিত্য সম্মাননা জানানোর খবরে আমি আনন্দিত।  বইমেলার ৩০ বছর ও বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠান স্বার্থক ও সুন্দর হোক।  মহামারী ভাইরাস থেকে পৃথিবী মুক্ত হলে নিশ্চয়ই আপনাদের সঙ্গে আবার দেখা হবে।’

নিউইয়র্কের মুক্তধারা ফাউন্ডেশনের উদ্যোগে ২৮ অক্টোবর শুরু হচ্ছে পাঁচ দিনব্যাপী ‘নিউইয়র্ক বাংলা বইমেলা’। ৩০-তম এই বাংলা বইমেলা বাংলাদেশ ও পশ্চিম বাংলার বাইরে বৃহত্তম ও সবচেয়ে দীর্ঘস্থায়ী বইমেলা।

আয়োজকরা জানান, ২৮ অক্টোবর বৃহস্পতিবার স্থানীয় সময় সন্ধ্যা ৬টায় পাঁচ দিনব্যাপী বইমেলার উদ্বোধনী অনুষ্ঠান হবে লাগোর্ডিয়া মেরিয়টের বলরুমে।  পরদিন ২৯ অক্টোবর শুক্রবার দেশ সেরা প্রকাশনা সংস্থাগুলো পসরা সাজিয়ে বসবেন জ্যাকসন হাইটের জুইশ সেন্টারে। মেলা চলবে প্রতিদিন বিকাল ৪ টা থেকে রাত ১১টা পর্যন্ত। মেলায় সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালেদ, বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা, জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক মিনার মনসুরসহ অনেক লেখক-সাহিত্যক ও প্রকাশকবৃন্দ যোগ দিবেন।

প্রসঙ্গত, এর আগে মুক্তধারা সাহিত্য পুরস্কার পেয়েছেন কবি নির্মলেন্দু গুণ, বাংলা একাডেমির সভাপতি শামসুজ্জামান খান, বিশ্ব সাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা আবদুল্লাহ আবু সায়ীদ, কথাসাহিত্যিক দিলারা হাশেম ও কথা সাহিত্যিক সেলিনা হোসেন। ৬ বছর আগে নিউইয়র্ক বইমেলা এই বার্ষিক সাহিত্য পুরস্কার প্রবর্তন করে। বর্তমানে এর নাম মুক্তধারা/জিএফবি সাহিত্য পুরস্কার।