দেশে আরও বেশি চীনের বিনিয়োগ আনতে সহযোগিতা করবে বাংলাদেশ চায়না চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (বিসিসিসিআই)। এ বিষয়ে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) সঙ্গে বিসিসিসিআইর একটি সমঝোতা স্মারক সই হয়েছে।

সোমবার রাজধানীর আগারগাঁওয়ে বিডার কার্যালয়ে এ চুক্তিতে স্বাক্ষর করেন সংস্থাটির নির্বাহী সদস্য অভিজিৎ চৌধুরী ও বিসিসিসিআইর ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আল মামুন মৃধা। এ চুক্তির মাধ্যমে চীনের বিনিয়োগ প্রসারে বিডা ও বিসিসিসিআই যৌথভাবে পরামর্শ সভা, বিনিয়োগ সংলাপ, সম্মেলন, সেমিনার, গোলটেবিল বৈঠক, ফোকাস গ্রুপ আলোচনা গবেষণা এবং প্রদর্শনীর আয়োজন করবে।

অনুষ্ঠানে বিডার নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম বলেন, সরকারিভাবে চীন বাংলাদেশের উন্নয়নের অন্যতম বড় অংশীদার। চীন থেকে সরকারি অনেক বিনিয়োগ এলেও সে তুলনায় বেসরকারি খাতে অনেক কম। চীনা বিনিয়োগকারীরা এখন বহির্বিশ্বে অনেক বেশি বেসরকারি বিনিয়োগ করছে। এ সুযোগ গ্রহণ করতে হবে বাংলাদেশকে।

বিডার নির্বাহী চেয়ারম্যান বলেন, বর্তমান বিশ্ব বাণিজ্যের প্রায় ১৮ দশমিক ৬ শতাংশ এবং বিনিয়োগের প্রায় ১৫ শতাংশ চীন নিয়ন্ত্রণ করে থাকে। শুধু বিডার মাধ্যমেই চলতি ২০২১-২২ অর্থবছরে প্রস্তাবিত চীনা বিনিয়োগের পরিমাণ ৭৭ কোটি ডলার, যা আগামী বছরগুলোতে আরও বেশি বাড়বে।

অনুষ্ঠানে আল মামুন মৃধা বলেন, এ সমঝোতার মাধ্যমে একে অপরের বিনিয়োগ বিকাশের অংশীদার হবে। এতে বেসরকারি খাতে আরও বেশি চীনা বিনিয়োগ আনা সম্ভব হবে।