নারী উদ্যোক্তাদের উৎপাদিত পণ্যের বাজার সংযোগ বিশেষত পণ্য করপোরেট প্রতিষ্ঠানে বিক্রিতে সহায়তা দিতে বিশ্বব্যাংক ও এসএমই ফাউন্ডেশনের উদ্যোগে তৈরি করা হয়েছে এসএমই সাপ্লায়ার্স প্ল্যাটফর্ম ফর উইমেন এন্টারপ্রেনিউরস। বৃহস্পতিবার রাজধানীর হোটেল লা মেরিডিয়েনে এ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন হয়েছে।
এসএমই ফাউন্ডেশনের চেয়ারপারসন অধ্যাপক ড. মো. মাসুদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্বব্যাংকের বাংলাদেশ ও ভুটানের কান্ট্রি ডিরেক্টর মার্সি মিয়াং টেম্বন। স্বাগত বক্তব্য দেন এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. মফিজুর রহমান।
অনুষ্ঠানে জানানো হয়, দেশে প্রায় ১০ লাখ ক্ষুদ্র ও মাঝারি শিল্প এবং প্রায় ৬৮ লাখ কুটির শিল্প প্রতিষ্ঠান রয়েছে, যার ৭ দশমিক ২১ শতাংশ নারী উদ্যোক্তার মাধ্যমে পরিচালিত হচ্ছে। সহায়ক কর্মপরিবেশ তৈরি এবং নানাবিধ প্রণোদনার কারণে দেশে নারী উদ্যোক্তার সংখ্যা প্রতিবছর উল্লেখযোগ্য হারে বাড়ছে। তবে বাংলাদেশে করপোরেট সাপ্লাই চেইনে নারী উদ্যোক্তাদের অংশগ্রহণ খুবই কম। গুণগত মানসম্পন্ন যুতসই পণ্য উৎপাদন করতে না পারা, প্রয়োজনীয় পুঁজির অভাব, উপযুক্ত বাজারের সঙ্গে সংযুক্ত হতে না পারা, করপোরেট হাউসের চাহিদা সম্পর্কে তথ্যের অভাব, অসম বাজার প্রতিযোগিতাসহ নানা কারণে নারী উদ্যোক্তাগণ করপোরেট হাউসের সঙ্গে সংযুক্ত হতে পারছেন না। অন্যদিকে, প্রয়োজনীয় প্ল্যাটফর্ম না থাকা, নারী উদ্যোক্তাদের সঙ্গে কাজ করতে সক্ষমতার ঘাটতি, তাঁদের পণ্য সম্পর্কে তথ্যের অভাব, নারী উদ্যোক্তাদের সহযোগিতা করার সুদূরপ্রসারী ফলাফল উপলব্ধি করতে না পারার কারণে করপোরেট প্রতিষ্ঠানগুলো তাঁদের পণ্য কেনে না।
এসএমই ফাউন্ডেশনের মাধ্যমে পরিচালিত গবেষণায় দেখা যায়, পণ্যের বাজার সংযোগ বা বাজারজাতকরণ নারী উদ্যোক্তাদের জন্য অন্যতম প্রধান একটি বাধা। ব্যবসা শুরুর প্রথম পর্যায়ে এই সমস্যা আরও প্রকট। গবেষণায় দেখা যায়, ব্যবসা করার ক্ষেত্রে ৩৭ শতাংশ নারী উদ্যোক্তা পুঁজি সংকটের কথা উল্লেখ করলেও ২০ শতাংশ নারী উদ্যোক্তা তাঁদের প্রধান সমস্যা হিসেবে পণ্যের বাজারজাতকরণকে চিহ্নিত করছেন।
অনুষ্ঠানে জানানো হয়, বিশ্বব্যাংক ও এসএমই ফাউন্ডেশন নারী উদ্যোক্তাদের বিভিন্ন ট্রেড অ্যাসোসিয়েশনের সহযোগিতায় এই প্ল্যাটফর্মের তথ্য সন্নিবেশিত করবে। এ প্ল্যাটফর্ম নারী উদ্যোক্তাদের পণ্যের বাজার খুঁজে পেতে বিশেষ করে করপোরেট হাউসগুলোকে তাঁদের পণ্য বিক্রি নিশ্চিত করতে সহায়তা করবে। পাশাপাশি করপোরেট হাউসগুলোকেও পণ্য সংগ্রহের ক্ষেত্রে নারী উদ্যোক্তাদের খুঁজে পেতে সহায়তা করবে। এ ছাড়া আর্থিক প্রতিষ্ঠানগুলো নারী উদ্যোক্তাদের জন্য তাঁদের ঋণবিষয়ক তথ্য এই প্ল্যাটফর্মে উপস্থাপন করতে পারবে এবং ওইসব উদ্যোক্তার ব্যবসায়িক প্রোফাইলের অবস্থা মূল্যায়ন করে অর্থায়নের ব্যবস্থা করবে। ফলে এই প্ল্যাটফর্ম ব্যবহার করে নারী উদ্যোক্তা, করপোরেট হাউস ও আর্থিক প্রতিষ্ঠানসহ সব পক্ষ উপকৃত হবে। ww w.wsmesuppliersplatform.smef.gov.bd ঠিকানায় একজন নারী উদ্যোক্তা, করপোরেট ও আর্থিক প্রতিষ্ঠানের প্রতিনিধি নিজেই নিবন্ধন করতে পারবেন।