ইউরোপের দেশ স্লোভেনিয়ার কোপা বন্দরের সঙ্গে চট্টগ্রাম বন্দরে সরাসরি কনটেইনার জাহাজ চলাচল চালুর সম্ভাবনার কথা জানিয়েছে বিজিএমইএ।

বিজিএমইএ বলছে, ইউরোপের দেশ স্লোভেনিয়ার কোপা বন্দরের সঙ্গে চট্টগ্রাম বন্দরে সরাসরি কনটেইনার জাহাজ চলাচল চালু হলে বাংলাদেশের তৈরি পোশাক দ্রুত এবং সাশ্রয়ী ব্যয়ে ইউরোপে পৌঁছানো সম্ভব হবে। এ ব্যাপারে সম্ভাব্য রুট এবং পদ্ধতি নিয়ে আলোচনা হয়েছে।

সোমবার রাজাধানীর গুলশানে বিজিএমইএ কার্যালয়ে বিজিএমইএ সভাপতি ফারুক হাসানের সঙ্গে বাংলাদেশে স্লোভেনিয়ার কনস্যুলেটের অনারারি কনসাল ওয়াহিদ সালাম ও স্তোভেনিয়ায় বাংলাদেশের কনস্যুলেটের অনারারি কনসাল মিহা গ্রোজনিকের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠকের পর জাহাজ চলাচলের বিষয়ে আশাবাদ ব্যক্ত করেন। 

কোপা বন্দরের বাণিজ্যিক পরিচালক মিটজা দুজক চট্রগ্রাম বন্দর এবং কোপার সঙ্গে সরাসরি জাহাজ চলাচলের পদ্ধতি সংক্রান্ত বিভিন্ন দিকের বিস্তারিত তুলে ধরেন।

প্রসঙ্গত, ইতোমধ্যেই চট্টগ্রাম বন্দর ও ইতালির একটি বন্দরের মধ্যে সরাসরি জাহাজ চলাচল সেবা চালু করা হয়েছে।

বিজিএমইএ সভাপতি বলেন, সরাসরি রুট সময় ও খরচ সাশ্রয় করে বাংলাদেশের পোশাক শিল্পকে আরও প্রতিযোগিতামূলক করে তুলতে পারে এবং ইউরোপের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য উল্লেখযোগ্য হারে বাড়াতে পারে। তৈরি পোশাকসহ সব ধরনের রপ্তানি কার্যক্রম সহজতর করার সম্ভাব্য প্রতিটি উপায় অনুসন্ধান চলছে।