হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পেস্ট সদৃশ প্রায় কোটি টাকার স্বর্ণসহ নুর হোসেন নামে যাত্রীবেশী এক স্বর্ণ চোরাকারবারি সদস্যকে আটক করা হয়েছে। শনিবার দুবাই থেকে অভিনব কৌশলে স্বর্ণ নিয়ে এমিরেটস এয়ারলাইন্সের একটি ফ্লাইটে তিনি ঢাকায় অবতরণ করেন।

শনিবার বিমানবন্দর শুল্ক গোয়েন্দা কর্মকর্তারা জানান, গোপন সংবাদের ভিত্তিতে বিমানবন্দরের গ্রিন চ্যানেল গেট অতিক্রম করার সময় তাকে চ্যালেঞ্জ করা হয়। পরে তল্লাশি করে তার গায়ে থাকা জামা, প্যান্টসহ দেহের বিভিন্ন স্থানে বিশেষ কায়দায় লুকিয়ে রাখা ১৩৩৬ গ্রাম স্বর্ণ পাওয়া যায়, যার বাজার মূল্য ৯৩ লাখ ৫২ হাজার টাকা। এ ঘটনায় বিমানবন্দর থানায় তার বিরুদ্ধে একটি মামলা হয়েছে। যার মধ্যে ১০০৩ গ্রাম পেস্ট সদৃশ।

গোয়েন্দা কর্মকর্তারা জানান, এমিরেটস এয়ারলাইন্সের ইকে-৫৮২ নম্বর ফ্লাইটে সকাল ৮টা ৫০ মিনিটে ঢাকার বিমানবন্দরে অবতরণ করেন তিনি। পরে তার হেফাজত থেকে স্বর্ণ সন্দেহে পেস্ট সদৃশ্য কিছু একটা জব্দ করা হয়। দীর্ঘ কয়েক ঘণ্টা পরীক্ষা করে সন্ধ্যা ৬টার দিকে সেটি স্বর্ণ হিসেবে নিশ্চিত হওয়া যায়। 

এ ব্যাপারে কাস্টমস শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের উপ-পরিচালক সানজিদা খানম জানান, পাচারের উদ্দেশে অভিনব কৌশলে স্বর্ণ বহন করেন যাত্রীবেশী নুর হোসেন। প্রাথমিকভাবে জিজ্ঞাসাবাদে জানা গেছে, আন্তর্জাতিক চোরাকারবারি চক্রের সক্রিয় সদস্য তিনি।