২০১৮-২০১৯ অর্থবছরের সর্বোচ্চ রপ্তানি আয়ের ভিত্তিতে ‌বঙ্গবন্ধু শেখ মুজিব রপ্তানি ট্রফি'র জন্য সেরা রপ্তানিকারক প্রতিষ্ঠান নির্বাচিত হয়েছে হা-মীম গ্রুপের প্রতিষ্ঠান রিফাত গার্মেন্টস লিমিটেড। এছাড়া প্রতিষ্ঠানটি তৈরি পোশাক ক্যাটাগরিতে জাতীয় রপ্তানি ট্রফির (স্বর্ণ) জন্য নির্বাচিত হয়েছে। একই অর্থবছরে বিভিন্ন পণ্য ও খাতভিত্তিক জাতীয় রপ্তানি ট্রফি প্রদানের জন্য আরও ৭০টি প্রতিষ্ঠানকে নির্বাচিত করা হয়। বাণিজ্য মন্ত্রণালয়ের এক গেজেটে এসব প্রতিষ্ঠানের নাম উল্লেখ করা হয়েছে। 

এতে বলা হয়েছে, তৈরি পোশাকের ওভেন ক্যাটাগরিতে রিফাত গার্মেন্টস লিমিটেড স্বর্ণপদক, এ কে এম নিটওয়্যার লিমিটেড রৌপ্যপদক এবং অনন্ত এ্যাপারেলস লিমিটেড ব্রোঞ্জ পদকের জন্য নির্বাচিত হয়েছে। 

তৈরি পোশাক (নিটওয়্যার) খাতে স্বর্ণ পদক পাচ্ছে জি এম এস কম্পোজিট নিটিং ইন্ডাস্ট্রিজ লিমিটেড, রৌপ্য পদক পাচ্ছে স্কয়ার ফ্যাশনস এবং ব্রোঞ্জ পদক পাচ্ছে ফোর এইচ ফ্যাশনস লিমিটেড। 

সব ধরনের সুতা খাতে স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জ পাচ্ছে যথাক্রমে বাদশা টেক্সটাইল লিমিটেড, কামাল ইয়ার্ন লিমিটেড ও নাইস কটন লিমিটেড। 

টেক্সটাইল ফেব্রিকস খাতে স্বর্ণপদক পাচ্ছে এনভয় টেক্সটাইল লিমিটেড। রৌপ্য পদক পাচ্ছে আকিজ টেক্সটাই মিলস লিমিটেড ও ব্রোঞ্জ পাচ্ছে নাইস ডেনিম মিলস লিমিটেড। 

হোম ও বিশেষায়িত টেক্সটাইল পণ্য খাতে স্বর্ণ পদক পাচ্ছে জাবের অ্যান্ড জোবায়ের ফেব্রিকস লিমিটেড। টেরিটাওয়েল খাতে স্বর্ণ পদক পাচ্ছে নোমান টেরিটাওয়েল মিলস লিমিটেড।

হিমায়িত খাদ্যপণ্য খাতে স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জ পদকের জন্য নির্বাচিত প্রতিষ্ঠানগুলো হলো যথাক্রমে জালালাবাদ ফ্রোজেন ফুডস লিমিটেড, এপেক্স ফুডস লিমিটেড, এমইউ সি ফুডস লিমিটেড। 

কাঁচা পাটপণ্য খাতে স্বর্ণ পদক পাচ্ছে ইন্টারন্যাশনাল জুট ট্রেডার্স। পাটজাত দ্রব্যে স্বর্ণ পদক পাচ্ছে আকিজ জুট মিলস লিমিটেড, রৌপ্য পদক পাচ্ছে করিম জুট স্পিনার্স লিমিটেড এবং ব্রোঞ্জ পাচ্ছে ওহাব জুট মিলস লিমিটেড।

চামড়া (ক্রাস্ট বা ফিনিশড) পণ্য খাতে স্বর্ণ পদক পাচ্ছে এপেক্স ট্যানারি লিমিটেড, রৌপ্য পদক পাচ্ছে এস এ এফ ইন্ডাস্ট্রিজ। চামড়াজাত পণ্য খাতে স্বর্ণ পদক পাচ্ছে পিকার্ড বাংলাদেশ লিমিটেড, রৌপ্য পদক পাচ্ছে এবিসি ফুট ওয়্যার ইন্ড্রাস্ট্রিজ লিমিটেড এবং ব্রোঞ্জ পদক পাচ্ছে বিবিজে লেদার গুডস লিমিটেড। ফুটওয়্যার (সকল) খাতে স্বর্ণ পদক পাচ্ছে বে-ফুটওয়্যার লিমিটেড, রৌপ্য পদক পাচ্ছে রয়েল ফুটওয়্যার লিমিটেড এবং ব্রোঞ্জ পদক পাচ্ছে এফবি ফুটওয়্যার লিমিটেড।

কৃষিজ পণ্য (তামাক ব্যতীত) খাতে স্বর্ণ পদক পাচ্ছে মনসুর জেনারেল ট্রেডিং লিমিটেড, রৌপ্য পদক পাচ্ছে ইনডিগো কর্পোরেশন। কৃষি প্রক্রিয়াজাত পণ্য (তামাকজাত পণ্য ব্যতীত) খাতে স্বর্ণ পদক পাচ্ছে প্রাণ ডেইরি লিমিটেড, রৌপ্য পদক পাচ্ছে প্রাণ অ্যাগ্রো লিমিটেড এবং ব্রোঞ্জ পদক পাচ্ছে প্রাণ ফুডস লিমিটেড। 

ফুল ফলিয়েজ কোটাগরিতে স্বর্ণ পদক পাচ্ছে মেসার্স রাজধানী এন্টারপ্রাইজ, রৌপ্য পদক পাচ্ছে এলিন ফুডস ট্রেন্ড। হস্তশিল্পজাত পণ্য খাতে স্বর্ণ পদক পাচ্ছে কারুপণ্য রংপুর লিমিটেড, রৌপ্য পদক পাচ্ছে বিডি ক্রিয়েশন এবং ব্রোঞ্জ পদক পাচ্ছে ক্ল্যাসিক্যাল হ্যান্ডমেড প্রোডাক্ট বিডি।

প্লাস্টিক পণ্য খাতে স্বর্ণ পদক পাচ্ছে বেঙ্গল প্লাস্টিকস লিমিটেড, রৌপ্য পদক পাচ্ছে ডিউরেবল প্লাস্টিক লিমিটেড এবং ব্রোঞ্জ পদক পাচ্ছে বঙ্গ প্লাস্টিক ইন্টারন্যাশনাল লিমিটেড। সিরামিক 

সামগ্রী খাতে স্বর্ণ পদক পাচ্ছে শাইনপুকুর সিরামিকস লিমিটেড, রৌপ্য পদক পাচ্ছে আর্টিসান সিরামিকস লিমিটেড এবং ব্রোঞ্জ পদক পাচ্ছে প্যারাগন সিরামিক ইন্ড্রাস্ট্রিজ লিমিটেড।

হালকা প্রকৌশল খাতে স্বর্ণ পদক পাচ্ছে মেসার্স ইউনিগ্লোরি সাইকেল কম্পোনেন্ট লিমিটেড, রৌপ্য পদক পাচ্ছে মেসার্স ইউনিগ্লোরি সাইকেল ইন্ড্রাস্ট্রি লিমিটেড এবং ব্রোঞ্জ পদক পাচ্ছে রংপুর মেটাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড ইউনিট-২। 

ইলেকট্রিক ও ইলেকট্রনিক্স পণ্য খাতে স্বর্ণ পদক পাচ্ছে এনার্জিপ্যাক ইঞ্জিনিয়ারিং লিমিটেড, রৌপ্য পদক কনফিডেন্স স্টিল লিমিটেড এবং ব্রোঞ্জ পদক পাচ্ছে রহিম আফরোজ ব্যাটারি লিমিটেড।

অন্যান্য শিল্পজাত পণ্য খাতে স্বর্ণ পদক পাচ্ছে তাসনিম কেমিক্যালস কমপ্লেক্স লিমিটেড, রৌপ্য পদক পাচ্ছে মেরিন সেফটি সিস্টেম এবং ব্রোঞ্জ পদক পাচ্ছে মুমানু পলিয়েস্টার ইন্ড্রাস্ট্রিজ লিমিটেড। কম্পিউটার সফটওয়্যার ক্যাটাগরিতে স্বর্ণ পদক পাচ্ছে সার্ভিস ইঞ্জিন লিমিটেড। প্যাকেজিং ও এক্সেসরিজ পণ্য খাতে স্বর্ণ পদক পাচ্ছে এম অ্যান্ড ইউ প্যাকেজিং লিমিটেড, রৌপ্য পদক পাচ্ছে মনট্রিমস লিমিটেড এবং ব্রোঞ্জ পদক পাচ্ছে মেসার্স ইউনিগ্লোরি পেপার অ্যান্ড প্যাকেজিং লিমিটেড।

ফার্মাসিউটিক্যাল পণ্যে স্বর্ণ পদক পাচ্ছে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড, রৌপ্য পদক পাচ্ছে স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড ও ব্রোঞ্জ পদক পাচ্ছে ইনসেপটা ফার্মাসিউটিক্যালস লিমিটেড। 

কম্পিউটার সফটওয়্যার ক্যাটাগরিতে স্বপর্ণ পদক পাচ্ছে সার্ভিস ইঞ্জিন লিমিটেড। 

ইপিজেডভুক্ত শতভাগ বাংলাদেশি মালিকানাধীন (‘সি’ ক্যাটাগরি) তৈরি পোশাকশিল্পে (নিট ও ওভেন) স্বর্ণ পদক পাচ্ছে ইউনিভার্সেল জিন্স লিমিটেড ও রৌপ্য পদক পাচ্ছে প্যাসিফিক জিন্স লিমিটেড। ইপিজেডভুক্ত শতভাগ বাংলাদেশি মালিকানাধীন (‘সি’ ক্যাটাগরি) অন্যান্য পণ্য ও সেবা খাতে স্বর্ণ পদক পাচ্ছে ফারদিন এক্সেসরিজ লিমিটেড ও রৌপ্য পদক পাচ্ছে আর এম ইন্টারলাইনিংস লিমিটেড।

প্যাকেজিয় ও এক্সেসরিজ পণ্য খাতে স্বর্ণ পদক পাচ্ছে এম এন্ড ইউ. প্যাকেজিং লিমিটেড, রৌপ পদক পাচ্ছে মনট্রিমস্ লিমিটেড এবং ব্রোঞ্জ পদক পাচ্ছে মেসার্স ইউনিগ্লোরি পেপার এন্ড প্যাকেজিং লিমিটেড। 

অন্যান্য প্রাথমিক পণ্যে স্বর্ণ পদক পাচ্ছে অর্কিড ট্রেডিং করপোরেশন, রৌপ্য পদক পাচ্ছে ইকো ফ্রেশ ইন্টারন্যাশনাল এবং ব্রোঞ্জ পদক পাচ্ছে দ্য কনসোলিডেটেড টি অ্যান্ড ল্যান্ড কোম্পানি (বাংলাদেশ) লিমিটেড। অন্যান্য সেবা খাতে স্বর্ণ পদক পাচ্ছে মীর টেলিকম লিমিটেড।

নারী উদ্যোক্তা বা রপ্তানিকারকদের জন্য সংরক্ষিত খাতে (পণ্য ও সেবা) স্বর্ণ পদক পাচ্ছে স্কয়ার টেক্সটাইলস লিমিটেড, রৌপ্য পদক পাচ্ছে আল-সালাম ফেব্রিকস প্রাইভেট লিমিটেড।