ডিজিটাল, সোশ্যাল মিডিয়া এবং ওটিটি নীতিমালা শিল্পবান্ধব করার দাবি জানিয়েছেন এ খাতের উদ্যোক্তারা। তাঁরা বলেছেন, প্রযুক্তির এই সময়ে নিউ মিডিয়া অর্থনীতিকে এগিয়ে নিয়ে যাওয়ার নতুন সম্ভাবনাময় খাত হিসেবে আবির্ভূত হয়েছে। নীতিমালা শিল্পবান্ধব না হলে এ সম্ভাবনা কাজে লাগানো যাবে না। এফবিসিসিআইর এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

শনিবার ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই আয়োজিত 'রেগুলেশন অব ডিজিটাল, সোশ্যাল মিডিয়া অ্যান্ড ওটিটি প্ল্যাটফর্মস: দ্য নিউ টু স্ট্রাইক দ্য রাইট ব্যালান্স' শীর্ষক সেমিনারে ব্যবসায়ীরা এসব কথা বলেন। অনুষ্ঠানের প্রধান অতিথি ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার সবার সঙ্গে আলোচনা করে নীতি প্রণয়ন করা হবে বলে উদ্যোক্তাদের আশ্বস্ত করেছেন। তবে কিছু ক্ষেত্রে নিয়ন্ত্রণেরও প্রয়োজন রয়েছে বলে জানান তিনি। তিনি বলেন, রাষ্ট্র ও সংবিধানবিরোধী কোনো কিছু মেনে নেওয়া হবে না।

বিশেষ অতিথির বক্তব্যে তথ্য সচিব মকবুল হোসেন বলেন, আগামী জানুয়ারির মধ্যে দেশে ফাইভজির হোম নেটওয়ার্ক চালু হবে। এফবিসিসিআইর সভাপতি মো. জসিম উদ্দিন বলেন, নীতিমালার কারণে নতুন এই শিল্পের সম্ভাবনা সংকুচিত না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন এফবিসিসিআইর সিনিয়র সহসভাপতি মোস্তফা আজাদ চৌধুরী, বিটিআরসির মহাপরিচালক (সিস্টেম ও সার্ভিস) ব্রিগেডিয়ার জেনারেল নাসিম পারভেজ এবং বিভিন্ন টেলিভিশন ও অনলাইন সংবাদপত্রের কর্মকর্তারা।