ঢাকা রবিবার, ২৬ মে ২০২৪

ইউক্রেনের চার অঞ্চলে মার্শাল ল জারি করলেন পুতিন

ইউক্রেনের চার অঞ্চলে মার্শাল ল জারি করলেন পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ফাইল ছবি

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৯ অক্টোবর ২০২২ | ০৮:৩১ | আপডেট: ১৯ অক্টোবর ২০২২ | ০৮:৩১

ইউক্রেনের লুহানস্ক, দোনেৎস্ক, জাপোরিঝিয়া ও খেরসন অঞ্চলে আনুষ্ঠানিকভাবে সামরিক আইন (মার্শাল ল) জারি করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এ বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনে আগ্রাসনের পর ২৪টি অঞ্চলের মধ্যে এ চারটির দখল নিতে পেরেছে রাশিয়া।

গত কয়েকদিনে খেরসন অঞ্চলের রাজধানী শহরে ইউক্রেনের সামরিক বাহিনী কিছুটা শক্তি দেখাতে সক্ষম হয়েছে। এমন সময় আজ বুধবার চারটি অঞ্চলে সামরিক আইন জারির ঘোষণা দিলেন পুতিন। রুশ রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আরটি এ তথ্য জানায়।

আগামীকাল বৃহস্পতিবার মধ্য রাত থেকে সামরিক আইন কার্যকর হবে। একই সঙ্গে পুতিন ক্রিমিয়াসহ ইউক্রেনসীমান্তবর্তী রাশিয়ার সেভাস্তোপোল, ক্রাস্নোদার, বেলগরদ, ব্রিয়ানস্ক, কার্স্ক, ভরোনেঝ, রোস্তোভ অঞ্চলের প্রশাসনকে বাড়তি সতর্কতা বজায় রাখার নির্দেশ দিয়েছেন।

চারটি অঞ্চলকে রুশ ফেডারেশনে অন্তর্ভুক্তির প্রশ্নে গত ২৩ সেপ্টেম্বর থেকে শুরু করে পাঁচ দিন গণভোট হয়। এতে ব্যালটবক্স নিয়ে ভোটারদের দ্বারে দ্বারে যান রুশ ফেডারেশনের নিযুক্ত নির্বাচনি কর্মকর্তারা। গণভোটে ৯৬ শতাংশ মানুষ রাশিয়ায় যোগদানের পক্ষে মত দিয়েছে বলে দাবি করে মস্কো। যদিও এই ভোট এবং এর ফলাফল মানতে নারাজ ইউক্রেন এবং এর পশ্চিমা মিত্ররা। সূত্র: আরটি

আরও পড়ুন

×