চলে গেলেন 'চাচা চৌধুরী'র প্রাণ

প্রকাশ: ০৬ আগস্ট ২০১৪      

অনলাইন ডেস্ক


বিখ্যাত কমিক চরিত্র চাচা চৌধুরীর স্রষ্টা প্রাণ কুমার শর্মা মারা গেছেন।


 


দীর্ঘদিন ক্যান্সারে ভোগার পর ভারতের কিংবদন্তি এই কার্টুনিস্ট আজ বুধবার সকালে ভারতের গুরগাওয়ের একটি হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৫ বছর।


 


প্রাণের আঁকা কমিকসের প্রকাশনা সংস্থা ডায়মণ্ড কমিকসের প্রকাশক গুলশান রাইয়ের বরাত দিয়ে ভারতের সংবাদমাধ্যমগুলো এ খবর জানিয়েছে।


 


গুলশান রাই জানান, 'বুধবার সকাল ৯টায় গুরগাওয়ের মেন্ডাটা হাসপাতালে মারা যান প্রাণ। গত আট মাস যাবত তিনি অন্ত্রের ক্যান্সারে ভুগছিলেন।'


 


আজ বুধবার দুপুর আড়াইটায় প্রাণের শেষকৃত্য সম্পন্ন হওয়ার কথা।


 


ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এক শোক বিবৃতিতে বলেন, প্রাণ সেই বহুমুখি প্রতিভাধর কার্টুনিস্টদের একজন- যিনি নিজের সমৃদ্ধ কাজের মাধ্যমে মানুষের মুখে হাসি ফুটিয়েছেন।


 


১৯৩৮ সালে পাকিস্তানে প্রাণের জন্ম। মুম্বাইয়ের স্যার জেজে স্কুল অব আর্টস থেকে ফাইন আর্টসের কোর্স সম্পন্ন করে ১৯৬০ সালে কার্টুনিস্ট হিসেবে ক্যারিয়ার শুরু করেন তিনি। তবে কার্টুনিস্ট হিসেবে প্রাণ পরিচিতি পেতে শুরু করেন ১৯৬৯ সাল লটপট নামে একটি হিন্দি ম্যাগাজিনে চাচা চৌধুরীকে নিয়ে কমিকস আঁকা শুরুর পর। ২০০১ সালে তাকে ইন্ডিয়ান ইনস্টিটিউট অব কার্টুনিস্টের পক্ষ থেকে আজীবন সম্মাননা দেওয়া হয়। সূত্র: এনডিটিভি, ইন্ডিয়া টাইমস, টাইমস অব ইন্ডিয়া।