ঢাকা রবিবার, ১৯ মে ২০২৪

নাইজেরিয়ায় ভোট গণনা চলছে

নাইজেরিয়ায় ভোট গণনা চলছে

ভোট দিচ্ছেন একজন ভোটার। ছবি- এএফপি।

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৫ ফেব্রুয়ারি ২০২৩ | ২০:১৮ | আপডেট: ২৫ ফেব্রুয়ারি ২০২৩ | ২০:২৬

নাইজেরিয়ার প্রেসিডেন্ট ও সংসদ নির্বাচনের ভোট গণনা চলছে। কয়েক হাজার কেন্দ্রে ভোট গণনা করা হচ্ছে, যা একত্রিত করে নির্বাচন প্রধানের কাছে পাঠানো হবে। পরে সংবাদ সম্মেলন করবেন তিনি।

ভোটের চূড়ান্ত ফলাফল পেতে আগামী মঙ্গলবার পর্যন্ত অপেক্ষা করতে হতে পারে। খবর- বিবিসি ও আল-জাজিরা। 

আফ্রিকার সবচেয়ে জনবহুল দেশটি ১৯৯৯ সালে সামরিক শাসন থেকে গণতন্ত্রে ফেরে। এর পর থেকে এটি সবচেয়ে উন্মুক্ত নির্বাচন বলে মনে করা হচ্ছে। 

অনেক তরুণ প্রথমবারের মতো তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন। সকাল থেকেই তারা ভোট কেন্দ্রে পৌঁছাতে শুরু করেন। এবারের নির্বাচনে ভোটারদের ব্যাপক উপস্থিতি দেখা গেছে। 

নির্বাচনে ভোটারদের ব্যাপক উপস্থিতি দেখা গেছে। ছবি- রয়টার্স। 

তবে কারিগরি সমস্যা ও নিরাপত্তাজনিত কারণে কিছু এলাকায় ভোটকেন্দ্র সময়মতো খুলতে পারেনি। এতে সেসব কেন্দ্রে ভোটগ্রহণ ব্যাহত হয়।

নির্বাচনী প্রধান মাহমুদ ইয়াকুবু এজন্য দুঃখ প্রকাশ করেছেন। তবে নির্ধারিত সময় শেষেও যারা ভোট দেওয়ার জন্য লাইনে ছিলেন তাদের ভোট নেওয়া হবে বলে এর আগে জানিয়েছিলেন তিনি। 

ভোট গণনা চলছে। ছবি- এএফপি। 

সামরিক শাসনের অবসানের মধ্য দিয়ে ২৪ বছর আগে দেশটিতে বহুদলীয় গণতন্ত্র পুনরুদ্ধার হয়। এরপর থেকে নাইজেরিয়ার রাজনীতিতে প্রধান দুটি দল হিসেবে রয়েছে ক্ষমতাসীন এপিসি এবং পিডিপি। 

এবার প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারির স্থলাভিষিক্ত হওয়ার দৌড়ে তৃতীয় পক্ষের একজন প্রার্থীও নির্বাচনের মাঠে শক্তিশালী অবস্থানে রয়েছেন। লেবার পার্টির পিটার ওবি নামের ওই প্রার্থীকে সমর্থন করছেন অনেক তরুণ ভোটার।

আরও পড়ুন

×