ঢাকা শনিবার, ২৫ মে ২০২৪

‘গ্রেপ্তার’ ট্রাম্পের প্রার্থী হওয়া কি অনিশ্চিত

‘গ্রেপ্তার’ ট্রাম্পের প্রার্থী হওয়া কি অনিশ্চিত

সমকাল ডেস্ক

প্রকাশ: ০৫ এপ্রিল ২০২৩ | ১৮:০০ | আপডেট: ০৬ এপ্রিল ২০২৩ | ০৬:২২

আগামী বছর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন। এর আগেই রিপাবলিকান পার্টির সম্ভাব্য প্রার্থী ডোনাল্ড ট্রাম্প আদালতে হাজিরা দিলেন। মঙ্গলবার নিউইয়র্কের ম্যানহাটানের আদালতে তাঁকে গ্রেপ্তার দেখিয়ে শুনানি হয়। পরে তিনি আদালত ছাড়েন। অন্যদিকে ডেমোক্র্যাট প্রেসিডেন্ট জো বাইডেন প্রতিদ্বন্দ্বিতা করার বিষয়ে ঘোষণা দেননি। সব মিলিয়ে যুক্তরাষ্ট্রের আসন্ন নির্বাচনে প্রধান দুই রাজনৈতিক দলের প্রার্থী নিয়ে অনিশ্চয়তা সৃষ্টি হয়েছে। গতকাল বুধবার এএফপির এক প্রতিবেদনে এসব তথ্য উঠে আসে।

মার্কিন সংবিধান অনুযায়ী, কোনো ব্যক্তি অভিযুক্ত, দোষী সাব্যস্ত কিংবা কারাগারে থাকলেও নির্বাচনে লড়তে পারবেন। কারাগার থেকেই তিনি রাজনৈতিক কর্মকাণ্ড চালিয়ে যেতে পারবেন। সে হিসেবে ট্রাম্পের বাধার শিকার হওয়ার কথা নয়।

সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পের বিরুদ্ধে ৩৪টি অভিযোগ আনা হয়েছে। আদালতে তিনি নিজেকে আনুষ্ঠানিকভাবে নির্দোষ দাবি করেছেন। ১৯৮০’র দশক থেকে যুক্তরাষ্ট্রের সফল আবাসন ব্যবসায়ী, টেলিভিশনের উপস্থাপক এবং উগ্র ডানপন্থিদের কাছে জনপ্রিয় ডোনাল্ড ট্রাম্পই প্রথম কোনো সাবেক প্রেসিডেন্ট, যাঁকে আদালতে অভিযুক্ত করা হয়েছে। বিষয়টিকে অনেকে ‘চরম লজ্জা’র হিসেবে দেখছেন। মঙ্গলবার তাঁকে নিউইয়র্কের ম্যানহাটানের আদালতে গ্রেপ্তার ও শুনানি করা হয়। জরিপে দেখা গেছে, এখনও রিপাবলিকান পার্টির সবচেয়ে শক্তিশালী প্রার্থী ট্রাম্প। কার্যত, আইনি লড়াই শুরুর পর তাঁর জনপ্রিয়তা আরও বেড়েছে। ট্রাম্পের অ্যাটর্নি টড ব্লাঞ্চি বলেন, তাঁর মক্কেল ‘মর্মাহত’। তবে এতে তিনি থেমে যাবেন না বা তাঁর গতিও ধীর হয়ে পড়বে না।

হাজিরা দেওয়ার পর গ্রেপ্তার দেখানো ট্রাম্পকে শুনানি শেষ হওয়ার পর আদালত ছাড়ার অনুমতি দেন বিচারক। সাবেক প্রেসিডেন্ট হওয়ায় তাঁর বিরুদ্ধে ফৌজদারি অপরাধে অভিযুক্ত অন্য আসামিদের বিধিনিষেধ কাজ করবে না। আগামী ৪ ডিসেম্বর পরবর্তী শুনানির দিন ধার্য হয়েছে।

বিবিসি জানায়, রাতেই ফ্লোরিডায় নিজ রিসোর্ট মার-আ-লাগোয় ফেরেন ট্রাম্প। সেখানে এক জনসভায় তিনি বাইডেন সরকারের কঠোর সমালোচনা করেন। তিনি বলেন, যুক্তরাষ্ট্র জাহান্নামে যাচ্ছে। ডেমোক্র্যাটরা দেশকে ধ্বংস করে দিতে চাইছে। আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে দলীয় মনোনয়ন পাওয়ার ব্যাপারে আশাবাদী এ রাজনীতিক বলেন, নির্বাচনী প্রচারকে ক্ষতিগ্রস্ত করতে চাইছে ডেমোক্র্যাটরা। তিনি ষড়যন্ত্রের শিকার।

ট্রাম্প বলেন, বাইডেন প্রশাসনের অধীনে বিশ্ব সর্বব্যাপী পারমাণবিক তৃতীয় বিশ্বযুদ্ধের দিকে এগিয়ে যাচ্ছে। অনেকে সরাসরি পরমাণু অস্ত্র ব্যবহারের হুমকি দিচ্ছে। এ নিয়ে বাইডেন প্রশাসন অন্য দেশগুলোর সঙ্গে আলোচনা করেনি। ট্রাম্পের আদালতে হাজিরা দেওয়া নিয়ে কোনো মন্তব্য করেননি প্রেসিডেন্ট জো বাইডেন। মন্তব্য থেকে বিরত থেকেছেন হিলারি ক্লিনটনও। এদিকে ক্যালিফোর্নিয়ায় নবম সার্কিট আপিল আদালত এক রায়ে ট্রাম্পের আইনজীবীদের ১ লাখ ২১ হাজার ডলার দিতে স্টর্মি ড্যানিয়েলসকে নির্দেশ দিয়েছেন। 

আরও পড়ুন

×