ঢাকা রবিবার, ১৯ মে ২০২৪

সুদান থেকে কূটনীতিকদের সরিয়ে নিলো যুক্তরাষ্ট্র

সুদান থেকে কূটনীতিকদের সরিয়ে নিলো যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৩ এপ্রিল ২০২৩ | ০৫:২২ | আপডেট: ২৩ এপ্রিল ২০২৩ | ০৫:৪৭

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছেন, সুদানের রাজধানী খার্তুম থেকে যুক্তরাষ্ট্রের কূটনীতিক ও তাদের পরিবারের সদস্যদের সরিয়ে নেয়া হয়েছে।

আজ রোববার বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এক বিবৃতিতে পেসিডেন্ট জো বাইডেন বলেন, 'আমার আদেশে মার্কিন সামরিক বাহিনী যুক্তরাষ্ট্রের সরকারি কর্মকর্তাদের খার্তুম থেকে সরিয়ে আনতে একটি অভিযান পরিচালনা করেছে।'

এর আগে সুদানের প্যারা মিলিটারি র‍্যাপিড সাপোর্ট ফোর্সেস বা আরএসএফের পক্ষ থেকে জানানো হয়, রোববার ভোরের অভিযানে ছয়টি এয়ারক্রাফট ব্যবহার করা হয়েছে এবং কর্মকর্তাদের সরিয়ে নেয়ার বিষয়টি তারা যুক্তরাষ্ট্রের সাথে সমন্বয় করেছেন।

তবে ঘটনাটির বিস্তারিত এখনো পুরোপুরি পরিষ্কার নয়। এমনকি কতজনকে সরিয়ে নেওয়া হয়েছে সুদান থেকে সেটিও এখনো নিশ্চিত না।

তবে রোববারের এই অভিযানের আগে যুক্তরাষ্ট্রে বিবিসি’র পার্টনার প্রতিষ্ঠান সিবিসি নিউজ তাদের রিপোর্টে ৭০ জন সরকারি কর্মকর্তাদের সরিয়ে আনার পরিকল্পনার কথা জানিয়েছিল।

প্রেসিডেন্ট বাইডেন অবশ্য নিশ্চিত করেছেন, খার্তুমে যুক্তরাষ্ট্রের দূতাবাস এখন বন্ধ। তিনি বলেন, 'আমরা সুদানে যুক্তরাষ্ট্রের দূতাবাসের কার্যক্রম সাময়িকভাবে স্থগিত করেছি।'

অভিযান সফল করতে গুরুত্বপূর্ণ ভূমিকার জন্য তিনি জিবুতি, ইথিওপিয়া ও সৌদি আরবকে ধন্যবাদ জানান।

তিনি একইসঙ্গে দূতাবাস কর্মীদের ‘সাহস ও পেশাদারিত্বের’ এবং তাদের যারা সরিয়ে এনেছে সেই সেনা সদস্যদের দক্ষতার প্রশংসা করেন।

গত সপ্তাহে সুদানে সহিংসতা ছড়িয়ে পড়ার পর এ নিয়ে দ্বিতীয়বারের মতো বিদেশি নাগরিকদের সরিয়ে নেওয়া হলো।

এর আগে শনিবার কূটনীতিক ও আন্তর্জাতিক সংস্থার কর্মকর্তাসহ ১৫০ জনেরও বেশি বিদেশিকে সাগরপথে সৌদি আরবের জেদ্দা বন্দরে নেয়া হয়। এদের বেশিরভাগ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশের নাগরিক। পাশাপাশি মিসর, পাকিস্তান ও কানাডার নাগরিকও ছিলেন তাদের মধ্যে।

আরও পড়ুন

×