কারলাইলকে ভিসা বাতিলের কথা আগেই জানানো হয়েছিল: নয়াদিল্লি

প্রকাশ: ১২ জুলাই ২০১৮      

কলকাতা প্রতিনিধি

ফাইল ছবি

বিএনপি চেয়ারপারসন কারাবন্দি খালেদা জিয়ার আইনজীবী ব্রিটিশ 'হাউস অব লর্ডসে'র সদস্য লর্ড কারলাইলের ভিসা যে বাতিল করা হয়েছে- সে কথা আগেই তাকে জানানো হয়েছিল বলে জানিয়েছে নয়াদিল্লি।

বৃহস্পতিবার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রবীশ কুমার বলেছেন,‘ লর্ড কারলাইলের ভিসা বাতিলের কথা তাকে আগেই জানানো হয়েছিল। তিনি যে কাজের জন্য ভারত সফরে আসতে চাচ্ছিলেন ভিসা আবেদনের ফর্মে তা স্পষ্টভাবে উল্লেখ করেননি। ভিসা আবেদনের ফর্মে তিনি ভারত সফরের যে উদ্দেশ্যের কথা উল্লেখ করেছিলেন, সেটির সঙ্গে তার ভারতে আসার মূল উদ্দেশ্যের মিল না থাকায় ভিসা বাতিল করা হয়েছিল।’

তিনি অভিযোগ করে বলেন,‘ভারত ও বাংলাদেশের মধ্যে সমস্যা তৈরি করতে তিনি (কারলাইল) আসছিলেন এটা আমরা বুঝতে পেরেছিলাম। এর ফলে বাংলাদেশের বিরোধীদলগুলির সঙ্গেও আমাদের ভুল বুঝাবুঝি হতে পারত। তার কিছু বলার থাকলে উনি কেন লন্ডন থেকে বলেননি? কেন ভারতে এসেছিলেন? এখানে আসলে আমাদের দেশের আইন মানতে হবে। তাকে জানতে হবে বাণিজ্যিক ভিসায় এসে সাংবাদিক সম্মেলন করা যায় না।’

লর্ড কারলাইল জানতেন; তিনি ভারত থেকে ফিরে যাবেন, তাই তিনি রির্টান টিকিটও নিয়ে এসেছিলেন বলে জানিয়েছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওই মুখপাত্র।

এদিকে জানা গেছে, লন্ডনে ফিরে গিয়ে এক ভিডিও কনফারেন্সে লর্ড কারলাইল ভারতের নাম উল্লেখ না করে গোটা ঘটনাটিকে ‘অসহিষ্ণুতার বিষয়’ বলে বক্তব্য রেখেছেন।

প্রসঙ্গত, বুধবার স্থানীয় সময় রাত ১০টার দিকে দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান লর্ড কারলাইল। কিন্তু ইমিগ্রেশন কর্তৃপক্ষ তাকে দেশটিতে প্রবেশের অনুমতি না দিয়ে দুই ঘণ্টা পর লন্ডনের ফিরতি ফ্লাইটে তুলে দেয়।