আসাম নিয়ে কবিতায় মোদিকে ঝাড়লেন মমতা

প্রকাশ: ০৭ আগস্ট ২০১৮     আপডেট: ০৭ আগস্ট ২০১৮      

অনলাইন ডেস্ক

ফাইল ছবি

ভারতের আসামে জাতীয় নাগরিকত্ব নিবন্ধন (এনআরসি) প্রক্রিয়া নিয়ে কলম ধরলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

‘পরিচয়’ নামের বাংলা, হিন্দি ও ইংরেজি ভাষাতে কবিতা লিখলেন ‘অগ্নিকন্যা’। এই কবিতায় মমতা বন্দ্যোপাধ্যায়ের তিরে বিদ্ধ হয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও।

জিনিউজ বলছে, নাগরিক পঞ্জিকরণের নামে আসামের ৪০ লাখ মানুষকে তাদের মৌলিক অধিকার থেকে বঞ্চিত করা হচ্ছে। বারবার এই অভিযোগই তুলেছেন বিরোধীরা। সেই অস্ত্রেই এবার আরও একবার শান দিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় লিখলেন ‘প্রতিবাদ করলেই তুমি বিরোধী’।

কবিতার শুরু থেকেই মমতা বন্দ্যোপাধ্যায়ের কলম সরব হয়েছে আসামের নাগরিক পঞ্জিকরণ নিয়ে। পদবী, পিতৃপরিচয়, ভাষা, ধর্ম ইত্যাদি নিয়ে গেরুয়া শিবিরের জাত-পাতের রাজনীতির বিরুদ্ধেই বারেবারে প্রশ্ন তুলেছেন ‘কবি মমতা’।

এখানেই শেষ নয়, এই কবিতায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ‘মন কি বাত’ অনুষ্ঠান নিয়েও তীব্র শ্লেষ রয়েছে। এমনকি বাদ যায়নি ডিজিটাল ভারতের ‘আধার’ যোগের বিষয়ও।

সাম্প্রতিক সময়ে বিজেপি শাসিত রাজ্যগুলোতে যেভাবে দলিত, খ্রিস্টানসহ সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর আঘাত হানা হয়েছে সে বিষয়েও কড়া নিন্দা রয়েছে  মমতা বন্দ্যোপাধ্যায়ের এই কবিতায়। একই সঙ্গে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা দিয়ে বিরোধীদের ধমকে-চমকে রাখার বিষয়টিও কবিতার একেবারে শেষ পংক্তি-তে তুলে ধরেছেন মুখ্যমন্ত্রী।


মমতার এই কবিতা ইতিমধ্যেই ফেসবুক, টুইটারের মতো সোশ্যাল মিডিয়ায় দেওয়াল লিখনে পরিণত হয়েছে। হাজার হাজার মানুষ এই কবিতা শেয়ার করছেন।