'আপনাদের জেলে পাঠানো উচিত' এনআরসি নিয়ে আদালত

প্রকাশ: ০৭ আগস্ট ২০১৮     আপডেট: ০৭ আগস্ট ২০১৮      

অনলাইন ডেস্ক

ভারতের আসামের ন্যাশনাল রেজিস্টার অব সিটিজেনস (এনআরসি) বা জাতীয় নাগরিকপঞ্জির চূড়ান্ত খসড়া নিয়ে দুই সরকারি কর্মকর্তাকে দেশটির সুপ্রিম কোর্ট বলেছেন, ‘আদালত অবমাননার দায়ে আপনাদের জেলে পাঠানো উচিত।’

সুপ্রিম কোর্ট মঙ্গলবার সংবাদমাধ্যমের সামনে চল্লিশ লাখ নাম তালিকার বাইরে থাকা নিয়ে বেফাঁস মন্তব্য করায় এনআরসি বিষয়ের দায়িত্বে থাকা সরকারি কর্মকর্তার তীব্র নিন্দা করেন। খবর এনডিটিভির

তার নাম প্রতীক হাজেলা। সুপ্রিম কোর্ট তার কাছে জানতে চান, কোন অধিকারে তিনি এই বিষয়ে আগ বাড়িয়ে কথা বলেছেন?

এ সময় কড়া সমালোচনা করে আদালত জানান, তাকে জেলে পাঠানো উচিত ছিল। তবে তার এখনও অনেক গুরুত্বপূর্ণ কাজ বাকি থাকায় সেটি করা হল না।

আদালত ওই কর্মকর্তাকে বলেন, আপনার কাজ হল জাতীয় নাগরিকপঞ্জির তালিকা সুষ্ঠুভাবে তৈরি করা। সংবাদমাধ্যমের সামনে গিয়ে এই বিষয়টি নিয়ে বেফাঁস মন্তব্য করা নয়। 

এরপর এই বিষয়ে একটি কথা বলতে গেলেও আদালতের নির্দেশ মান্য করে এবং আদালতের থেকে অনুমতি নিয়েই করতে হবে বলে জানিয়ে দেন সুপ্রিম কোর্ট।

এর আগে ইন্ডিয়ান এক্সপ্রেসকে দেওয়া এক সাক্ষাৎকারে প্রতীক হাজেলা বলেন, এনআরসি প্রক্রিয়াটি নিয়ে যেভাবে কাজ করা হয়েছে, সেটিকে একেবারেই ‘অপরিণত’ ছাড়া আর কিছু বলার নেই। এছাড়া, তালিকার বাইরে এমন অনেক মানুষের নাম আছে, যারা কোনওভাবেই ‘অনুপ্রবেশকারী’ নয়।