মুসলিম ব্রাদারহুডের ৭৫ সমর্থকের মৃত্যুদণ্ড

প্রকাশ: ০৮ সেপ্টেম্বর ২০১৮     আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০১৮      

অনলাইন ডেস্ক

মিশরে ২০০৩ সালে চলা বিক্ষোভ- বিবিসি

মোহাম্মদ মুরসির সমর্থনে বিক্ষোভে অংশ নেওয়ার সময় সহিংসতার ঘটনায় মিশরে মুসলিম ব্রাদারহুডের ৭ শতাধিক সমর্থক নানা মেয়াদে দণ্ডিত হয়েছেন।

২০০৩ সালের ওই ঘটনায় ইসলামী নেতাসহ ৭৫ জনের মৃত্যুদণ্ড এবং আরও ৪৭ জনকে যাবজ্জীবন কারাদণ্ডের রায় হয়েছে বলে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছ।

গণতান্ত্রিকভাবে নির্বাচিত মোহাম্মদ মুরসিকে ২০১৩ সালের জুলাই মাসে দেশটির সেনাবহিনীর প্রধান এবং বর্তমান প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল সিসি ক্ষমতাচ্যুত করেন। এরপর নিজে প্রেসিডেন্ট হন তিনি।

শনিবারের পূর্ণাঙ্গ রায়ের প্রতিক্রয়ায় মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল একে 'মোটামুটি অন্যায়' এবং মিশরের সংবিধানের অবমাননা বলে মন্তব্য করেছে।

বিবিসি জানায়, মুরসিকে ক্ষমতাচ্যুত করার পর কাইরোর রাবা আল-আদাইয়া স্কয়ার থেকে বিক্ষোভের শুরু হয়। পরে তা বিভিন্ন স্থানে ছড়িয়ে পড়ে। ওই ঘটনায় শত শত মানুষকে আটক করা হয়। তাদের বিরুদ্ধে আইনবিরোধী কর্মকাণ্ড এমনকি হত্যার অভিযোগও আনা হয়।

আন্দোলনকে সশস্ত্র হামলা উল্লেখ করে মিশরের সরকার দাবি করে, হামলায় ৪৩ পুলিশ সদস্যকে হত্যা করা হয়েছে। এরপরই কর্তৃপক্ষ মুসলিম ব্রাদারহুডকে 'সন্ত্রাসী সংগঠন' ঘোষণা করে।