ঢাকা সোমবার, ২০ মে ২০২৪

করোনা: ফ্রান্সে মৃত্যুর সংখ্যা ১০ হাজার ছাড়িয়েছে

করোনা: ফ্রান্সে মৃত্যুর সংখ্যা ১০ হাজার ছাড়িয়েছে

ফাইল ছবি

অনলাইস ডেস্ক

প্রকাশ: ০৮ এপ্রিল ২০২০ | ০০:৩০ | আপডেট: ০৮ এপ্রিল ২০২০ | ০০:৩৬

ফ্রান্সে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা, হাসপাতালে ভর্তির হার বাড়ছে। ১লা মার্চ থেকে এখন পর্যন্ত ফ্রান্সে ১০,২৩৮ জন মারা গেছে। আর গত ২৪ ঘন্টায় হাসপাতালগুলোতে ৬০৭ জনের মৃত্যু হয়েছে।

১৫ই মার্চ থেকে দেশটিতে লকডাউন জারি করা হয়েছে। লকডাউনের নিয়ম না মানলে করা হচ্ছে জরিমানা।

মঙ্গলবার থেকে সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত মানুষের ঘরের বাইরে ব্যায়াম করার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। পুলিশের উপস্থিতিতে এ সপ্তাহে ছুটির দিনে অনেক মানুষ পার্কে দৌড়াতে এবং হাঁটতে বের হওয়ায় এই সিদ্ধান্তের কথা জানিয়েছে কর্তৃপক্ষ।

গত ২৪ ঘন্টায় ফ্রান্সের হাসপাতালগুলোতে যে কয়জনের মৃত্যু হয়েছে, সেই সংখ্যাটি আগেরদিনের সংখ্যার প্রায় সমান। এর মধ্যে আরো ৮২০ জনের মৃত্যু হয়েছে নার্সিং হোমগুলোতে। 

ফ্রান্সের স্বাস্থ্য বিভাগের পরিচালক জেরোম সালোমন জানান, ফ্রান্সে মহামারি পরিস্থিাতি এখনো বৃদ্ধি পাচ্ছে।তবে শীর্ষ ধাপে এখনো পৌঁছায়নি।

নতুন করে আক্রান্তের সংখ্যা বাড়তে থাকলেও জটিলভাবে আক্রান্ত রোগীদের অনেকেই সুস্থ হতে থাকায় হাসপাতালগুলোর ওপর চাপ কমছে বলে মনে করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

দেশটির প্রধানমন্ত্রী এডুয়ার্ড ফিলিপ 'জাতীয় কোয়ারেন্টিন দীর্ঘায়িত হবে' বলে জানান। 

এখন পর্যন্ত ১৫ই এপ্রিল পর্যন্ত ফ্রান্সে লকডাউন চলার কথা থাকলেও এই সময় দীর্ঘায়িত হবে বলে আশা করছেন অনেকে। সূত্র: বিবিসি

আরও পড়ুন

×