ঢাকা শনিবার, ১৮ মে ২০২৪

সমুদ্রে রেকর্ডভাঙা গরম

সমুদ্রে রেকর্ডভাঙা গরম

সমকাল ডেস্ক

প্রকাশ: ০৪ আগস্ট ২০২৩ | ১৬:৪২ | আপডেট: ০৫ আগস্ট ২০২৩ | ০৬:১৯

পৃথিবীর বিভিন্ন সমুদ্রের তাপমাত্রা রেকর্ড বৃদ্ধি পেয়েছে। বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির সঙ্গে তাল রেখে গরম হয়ে উঠছে সমুদ্রগুলো। এতে ঝুঁকির মধ্যে পড়েছে সমুদ্রের বাস্তুসংস্থান। এ ছাড়া বড় ধরনের বিপর্যয়ের আশঙ্কা দেখা দিয়েছে বৈশ্বিক জলবায়ুর ক্ষেত্রেও।

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকারের অধীন সংস্থা ন্যাশনাল ওশেনিক অ্যান্ড অ্যাটমোস্ফোরিক অ্যাডমিনিস্ট্রেশন (নোয়া) জানিয়েছে, বর্তমানে পৃথিবীর সমুদ্রগুলোর গড় তাপমাত্রা ২০ দশমিক ৯৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিক তাপমাত্রার চেয়ে অন্তত ৩ থেকে ৫ ডিগ্রি বেশি। বৈশ্বিক জলবায়ুর ভারসাম্য রক্ষায় সমুদ্রের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, পৃথিবীর বায়ুমণ্ডলের মোট অক্সিজেনের অর্ধেকই আসে সমুদ্র থেকে। কিন্তু সমুদ্রপৃষ্ঠের তাপমাত্রা যদি বেড়ে যায়, সে ক্ষেত্রে বাতাস থকে সাগর, মহাসাগর ও উপসাগরগুলোর তাপ ও গ্রিনহাউস গ্যাস শোষণের ক্ষমতা হ্রাস পাবে। ফলে তাপ বিকিরণে বাধা দেয় এমন বিভিন্ন গ্যাসের উপস্থিতি বাড়বে বায়ুমণ্ডলে, যা ধীরে ধীরে বিশ্বের সার্বিক তাপমাত্রাকে অসহনীয় মাত্রার দিকে নিয়ে যাবে।

কেবল তাই নয়, বায়ুমণ্ডলে গ্রিনহাউস গ্যাসের মাত্রাতিরিক্ত উপস্থিতি পৃথিবীর দুই মেরু ও শীতপ্রধান অঞ্চলগুলোর হিমবাহ ও জমাট বরফের স্তর দ্রুত গতিতে গলিয়ে ফেলতে সক্ষম। যদি এমন ঘটে, তাহলে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বাড়বে এবং পানির নিচে তলিয়ে যাবে পৃথিবীর বহু এলাকা।

এ ছাড়া অপেক্ষাকৃত গরম সমুদ্র সামুদ্রিক প্রাণী ও বাস্তুসংস্থানের জন্যও বড় হুমকি। কারণ সমুদ্রের পানি ও স্বাভাবিকের চেয়ে বেশি উষ্ণ হলে তা অনেক মাছ ও অন্যান্য প্রাণীর প্রজননের ক্ষেত্রে হুমকি হয়ে দেখা দেবে। 

আরও পড়ুন

×