নিউজিল্যান্ডে মসজিদে গুলি

ফেসবুকে 'লাইভ' করছিল হামলাকারী

প্রকাশ: ১৫ মার্চ ২০১৯     আপডেট: ১৫ মার্চ ২০১৯      

অনলাইন ডেস্ক

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে আল নুর মসজিদে হামলার সময় অল্পের জন্য রক্ষা পেয়েছেন বাংলাদেশ দলের ক্রিকেটাররা।

স্থানীয় সময় শুক্রবার দুপুরে জুমার নামাজের সময় মসজিদটিতে চালানো হামলায় বেশ কয়েকজন হতাহত হয়েছেন বলে বিবিসির প্রতিবেদনে জানানো হয়েছে।

আল নুর মসজিদে ঢুকে গুলি করে মানুষ হত্যার সময় তা ফেসবুকে 'লাইভ' প্রচার করছিল হামলাকারী। একই সঙ্গে ইনস্টাগ্রামেও সে ভিডিও পোস্ট করেছে সে।

বিবিসি জানায়, ফেসবুক লাইভে এসে হামলার ঘটনা সরাসরি দেখায় বন্দুকধারী। এসময় তাকে একটি স্বয়ংক্রিয় রাইফেল দিয়ে গুলি করতে দেখে গেছে। ফেসবুক লাইভটি দ্রুতই ছড়িয়ে পড়ে। পরে তা সরিয়ে নেয় কর্তৃপক্ষ।

ফেসবুক লাইভে দেখা যায়, গুলি করতে করতে এগিয়ে যাচ্ছে বন্দুকধারী। মসজিদের ভেতর সবাই লুটিয়ে পড়েছেন; কেউ কেউ রক্তাক্ত। এরপর মসজিদ থেকে এক পর্যায়ে বেরিয়ে পালিয়ে যায় সে।

ফেসবুকে লাইভ প্রচারের ঘটনায় দুঃখ প্রকাশ করেছে ফেসবুক কর্তৃপক্ষ। বিষয়টি নজরে আসার সঙ্গে সঙ্গে ওই হামলাকারীর ফেসবুক আইডি মুছে দেওয়া হয়েছে; মুছে দেওয়া হয়েছে ভিডিও।

ফেসবুকের এক বিবৃতিতে বলা হয়, 'পুলিশ বিষয়টি নিয়ে সতর্ক করার সঙ্গে সঙ্গে আমরা ওই ভিডিও সরিয়ে নিয়েছি। হামলকারীর আইডিও মুছে দেওয়া হয়েছে। ওই হামলার সমর্থনে যেসব তথ্য পাওয়া যাচ্ছে সেগুলোও আমরা মুছে দিচ্ছি।'
 

বিষয় : নিউজিল্যান্ডে মসজিদে গুলি ক্রিকেট