ক্রেতাদের বিনামূল্যে খাবার দেওয়া হয় যে রেস্তোরায়

প্রকাশ: ২২ মে ২০১৯      

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসি-র সাদা বাড়িটা থেকে মাত্র কয়েকটা ব্লক পরেই আছে সাকিনা হালাল গ্রিল নামের একটি রেস্তোরা। এটি দেখতে অন্য সব রেস্তোরার মতো মনে হলেও এর আলাদা বৈশিষ্ট্য রয়েছে। 

আশ্চর্য হলেও সত্যি যে, কারো প্রয়োজনে এই রেস্তোরা থেকে বিনামূল্যে খাবার খেতে পারেন। এই রেস্তোরার মালিক গত ৫ বছরে অন্তত ৮০ হাজার মানুষকে তার এখানে বিনামূল্যে খাবার দিয়েছেন।

রেস্তোরার মালিক জনাব মান্নান

রেস্তোরার মালিক জনাব মান্নান গণমাধ্যমে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, ‘কেউ যদি বলে তার কাছে খাবার কেনার টাকা নেই,তাহলে কোনও সমস্যা নেই। তিনি এখানে বিনামূল্যে খেতে পারেন’। 

জানা গেছে, ২০১৩ সালে রেস্তোরাটি চালু হওয়ার পর থেকেই মান্নান এ পদ্ধতিতে ক্রেতাদের বিনামূল্যে খাবার দিচ্ছেন। 

তিনি বলেন ‘যদি কোনো ব্যক্তির খাবার কিনে খাওয়ার অর্থ না থাকে, তাহলে এখানে এসে বিনামূল্যে খেয়ে যেতে পারেন। এখানকার পরিবেশ উপভোগ করতে পারেন। অর্থের বিনিময়ে খাবার কিনুন অথবা বিনামূল্যে খাবার খাবার খান সবার জন্যই এখানে একইরকম সুযোগ-সুবিধা রয়েছে।’

জানা গেছে, মান্নানের এমন করার পেছনে অতীত জীবনের কষ্টকর অভিজ্ঞতা জড়িয়ে আছে। পাকিস্তানের এক ছোট গ্রাম থেকে আসা মান্নান জানান, তার শৈশব অনেক কষ্টে কেটেছে। সেই সময় তাকে প্রতিনিয়ত দারিদ্র ও খাবারের জন্য লড়াই করতে হয়েছে। 

মান্নান বলেন , ‘ছোটবেলায় দেখতাম বহু মানুষ খাবারের খোঁজে পরিত্যক্ত কৌটোয় হাত দিচ্ছে। এটা আমাকে খুব কষ্ট দিত’। তিনি আরও বলেন , ‘আমার নিজের শৈশবও প্রায় এরকম ভাবেই কেটেছে’।

মান্নান জানান, তখন থেকেই তিনি ঠিক করেছিলেন যাদের প্রয়োজন তাদেরকে তিনি একদিন বিনামূল্যে খাবার দেবেন। 

মান্নান চান, প্রতি বছর অন্তত ১৬ হাজার খাবার বিনামূল্যে বিতরণ করতে তাদের মধ্যে যাদের সত্যিই প্রয়োজন রয়েছে। সূত্র : এনডিটিভি

বিষয় : আন্তর্জাতিক যুক্তরাষ্ট্র-কানাডা