এগিয়ে দেব-মিমি-নুসরাত

প্রকাশ: ২৩ মে ২০১৯     আপডেট: ২৩ মে ২০১৯      

অনলাইন ডেস্ক

ভারতের পশ্চিমবঙ্গে লোকসভা নির্বাচনে এগিয়ে রয়েছেন তৃণমূল কংগ্রেসের তিন তারকা প্রার্থী দেব ওরফে দীপিক অধিকারি, মিমি চক্রবর্তী ও নুসরাত জাহান৷

বৃহস্পতিবার সকালে ওই ভোটের ফল ঘোষণা শুরু হয়। এতে দেশজুড়ে ৫৪২ আসনের মধ্যে ৩৪০ আসনে জয় পেয়েছে ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নেতৃত্বাধীন এনডিএ।

নিউজ এইটটিন বলছে, সংখ্যার দিক থেকে সমগ্র দেশে বিজেপি এগিয়ে থাকলেও পশ্চিমবঙ্গে বড় ব্যবধানে এগিয়ে তৃণমূল কংগ্রেস।

সর্বশেষ খবর অনুযায়ী, প্রায় ৪০ হাজার ভোটে এগিয়ে রয়েছেন বসিরহাটের তৃণমূল প্রার্থী নুসরাত৷ অন্যদিকে যাদবপুর কেন্দ্রে এগিয়ে রয়েছেন তৃণমূলের তারকা প্রার্থী মিমি চক্রবর্তী। পিছিয়ে রয়েছেন বাম প্রার্থী বিকাশরঞ্জন ভট্টাচার্য ও বিজেপি প্রার্থী অনুপম হাজরা।

কিছুক্ষণের জন্য ভোট গণনায় ঘাটাল কেন্দ্রের বিজেপি প্রার্থী ভারতী ঘোষের থেকে পিছিয়ে পড়েছিলেন তৃণমূল প্রার্থী দেব ওরফে দীপক অধিকারি। তবে এই মুহূর্তের খবর অনুযায়ী, দেব ফের এগিয়ে গেছেন ভারতী ঘোষকে পিছনে ফেলে৷

এপ্রিল মাসে শুরু হয়ে গত রোববার শেষ হয় ভারতে পার্লামেন্টের নিম্নকক্ষ লোকসভার নির্বাচনের ভোট। ৮৩ কোটির বেশি ভোটারের জন্য ৫৪২টি আসনের নয় লাখ কেন্দ্রে মোট সাত পর্বে চলে এই ভোটগ্রহণ। কোনো দলকে সরকার গঠন করতে হলে পেতে হয় ২৭২টি আসন।

২০০৯ সালে অনুষ্ঠিত ১৫তম লোকসভা নির্বাচনে বিজেপি পেয়েছিল ১১২ আসন। ২০১৪ সালে বিজেপি নেতৃত্বাধীন জোট এনডিএর শরিক দলগুলো পেয়েছে ৫৪ আসন। সব মিলিয়ে এনডিএর আসন হয় ৩৩৮টি।

বিষয় : লোকসভা নির্বাচন