বায়ুদূষণের কারণে মালয়েশিয়ায় স্কুল বন্ধ ঘোষণা!

প্রকাশ: ২৫ জুন ২০১৯      

অনলাইন ডেস্ক

মালয়েশিয়ার জোহর প্রদেশের বিভিন্ন স্কুলে ৭৫ জন শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়ায় ৪০০ টি শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। 

সম্প্রতি প্রদেশের পাসির গুডাং শহরের শিল্পাঞ্চল এলাকার স্কুলগুলো বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়।আগামী বৃহস্পতিবার পর্যন্ত স্কুলগুলো বন্ধ থাকবে।

জানা গেছে, হঠাৎ করে শহরের ১৫ টি স্কুলে শিক্ষার্থীদের শ্বাসকষ্ট ও বমি শুরু হলে এমন সিদ্ধান্ত নেওয়া হয়। ধারণা করা হচ্ছে বায়ুদূষণের কারণেই এ ঘটনা ঘটেছে।

এর আগে গত মার্চ মাসে ওই শহরের প্রায় ৪ হাজার মানুষ বায়ুদূষণের কারণে অসুস্থ হয়ে পড়েছিল। সেই সময়ও শিশুরাই বেশি আক্রান্ত হয়েছিল। 

যদিও কর্তৃপক্ষ বলছে ওই ঘটনার সঙ্গে এবারে শিক্ষার্থীদের অসুস্থ হওয়ার কোনও সম্পৃক্ততা নেই। 

স্থানীয় সূত্রে জানা গেছে, মার্চ মাসে ওই শহরের কিম কিম নদীতে ৪০ টনের মতো রাসায়নিক বর্জ্র ফেলায় হাজারো মানুষ অসুস্থ হয়ে পড়ে। তখন বেশিরভাগ মানুষেরই শ্বাসকষ্ট, বুকে ব্যথা, এবং বমির উপসর্গ দেখা দেয়। 

ওই সময় দুইজন মালয়েশিয়ান এবং একজন সিঙ্গাপুরের নাগরিককে ওই ঘটনার জন্য অভিযুক্ত করা হয়। 

জোহরের প্রধানমন্ত্রী সাহরুদ্দিন বলেন, ‘কিম কিম নদীর সব বর্জ্র অপসারন করা হয়েছে।মার্চের ঘটনার সঙ্গে এবারের শিক্ষার্থীদের অসুস্থ হওয়ার ঘটনায় কোনও সম্পৃক্ততা নেই’।  তিনি আরও বলেন, ‘কেন শিক্ষার্থীরা হঠাৎ অসুস্থ হয়ে পড়ল তার কারণ এখনও জানা যায়নি। এ বিষয়ে তদন্ত করা হচ্ছে’। 

মালয়েশিয়ার প্রধানমন্ত্রীও মঙ্গলবার ঘটনার সুষ্ঠু তদন্তের ব্যাপারে কঠোর জোড় দিয়েছেন। সূত্র : বিবিসি