চিদাম্বরমের আপিলের শুনানি সোমবার

প্রকাশ: ২৩ আগস্ট ২০১৯     আপডেট: ২৩ আগস্ট ২০১৯      

অনলাইন ডেস্ক

পি চিদাম্বরম

ভারতের সাবেক অর্থমন্ত্রী পি চিদাম্বরম আইএনএক্স মামলায় তার গ্রেফতারির বিরুদ্ধে সুপ্রিম কোর্টে যে আপিল করেছেন সে ব্যাপারে শুনানি হবে আগামী সোমবার।

শুক্রবার বিচারপতি আর ভানুমতী এবং এ এস বোপান্নার বেঞ্চ এই আদেশ দেন।

সোমবার শীর্ষ আদালতে চিদাম্বরমকে এনফোর্সমেন্ট ডাইরেক্টরেটের (ইডি) গ্রেফতার বন্ধের বিষয়েও শুনানি হবে।

দুর্নীতি ও অর্থ পাচারের দায়ে সাবেক অর্থমন্ত্রী পি চিদাম্বরমের বিরুদ্ধে আইএনএক্স মিডিয়ার দুটি মামলার তদন্ত করছে সিবিআই ও ইডি।

মঙ্গলবার দিল্লি হাইকোর্ট তার আবেদন খারিজ করে দেয়। এরপরই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা (সিবিআই) বুধবার তাকে গ্রেফতার করে। বৃহস্পতিবার চিদাম্বরমকে ২৬ আগস্ট পর্যন্ত সিবিআই হেফাজতে রেখে জিজ্ঞাসাবাদের অনুমতি দেন আদালত।

পি চিদাম্বরমের বিরুদ্ধে অভিযোগ, কেন্দ্রীয় অর্থমন্ত্রী থাকাকালে ২০০৭ সালে বিদেশ থেকে ৩০৫ কোটি রুপি তহবিল পাওয়ার জন্য আইএনএক্স মিডিয়াকে ছাড়পত্র দিয়েছিলেন তিনি, বিনিময়ে তার ছেলে কার্তি চিদাম্বরমের সংস্থাকে বিরাট অঙ্কের ঘুষ দেয় আইএনএক্স মিডিয়া।

চিদাম্বরম ও তার ছেলের নাম জানিয়েছেন আইএনএক্স-এর যুগ্ম প্রতিষ্ঠাতা পিটার মুখোপাধ্যায় ও ইন্দ্রাণী মুখোপাধ্যায়। তাদের বিরুদ্ধে অভিযোগ, তারা তাদের মেয়ে শিনা বোরাকে হত্যা করেছেন। এই মুহূর্তে তারা জেলে রয়েছেন। যদিও চিদাম্বরম ও তার ছেলে সব অভিযোগ অস্বীকার করেছেন।

বৃহস্পতিবার সকালে চিদাম্বরমকে সিবিআই সদর দফতরে তিন ঘণ্টা জেরা করা হয়। তারপর আদালতে নিয়ে যাওয়া হয় তাকে।

শুনানির সময় চিদাম্বরম তার বিরুদ্ধে তোলা 'অসহযোগিতা'র অভিযোগ অস্বীকার করেন। তিনি বলেন, তাকে সিবিআই হেফাজতে রাখার কোনো অর্থই হয় না। কারণ তিনি কোনো প্রমাণ নষ্ট করেননি অথবা তার বিদেশে পালিয়ে যাওয়ার কোনো সম্ভাবনা নেই।

বিষয় : পি চিদাম্বরম শুনানি