জম্মুর ৫ জেলায় কারফিউ প্রত্যাহার

প্রকাশ: ১১ আগস্ট ২০১৯     আপডেট: ১১ আগস্ট ২০১৯      

অনলাইন ডেস্ক

জম্মু ও কাশ্মীরের জম্মু অঞ্চলের ১০টি জেলার মধ্যে পাঁচটি জেলায় কারফিউ প্রত্যাহার করা হয়েছে। এছাড়া ডোডা ও কিস্তওয়ারে নিয়ন্ত্রণ কিছুটা শিথিত করা হয়েছে।   

শনিবার জম্মু, কাঠুয়া, সাম্বা, উধমপুর এবং রেইসি জেলা থেকে কারফিউ তুলে নেওয়া হয়েছে। খবর এনডিটিভির।

গত ৫ আগস্ট নরেন্দ্র মোদী সরকার জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করার আগে থেকে ওই অঞ্চলজুড়ে অনির্দিষ্টকালের জন্য কারফিউ জারি করা হয়।

পাঁচ জেলায় স্কুল-কলেজ ফের চালু হয়েছে। তবে সরকারি দফতরগুলিতে উপস্থিতির হার তুলনায় কম।

প্রশাসনের এক কর্তা বলেন, যে পাঁচটি জেলায় কারফিউ তুলে নেওয়া হয়েছে সখানে কাজকর্ম স্বাভাবিক রয়েছে। ভয়ের কোনো কারণ নেই।

এই জেলাগুলিতে রোববার সকাল থেকেই স্কুল কলেজের পাশাপাশি খুলেছে বাজার। যানবাহন চলছে স্বাভাবিক গতিতে।

তবে, জম্মুর এই পাঁচ জেলার মতো পরিস্থিতি উপত্যকার সব জায়গায় এক নয়। সরকারি এক কর্মকর্তা জানান, অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে এখনও পুঞ্চ, রামবান, রাজৌরিতে কারফিউ জারি রয়েছে। তবে, সেখানে জুম্মার নামাজে কোনো অসুবিধা হয়নি। সেখানে সেনা মোতায়েন রয়েছে।

জম্মু-কাশ্মীরের জেলা উন্নয়ন কমিশনার আংরেজ সিং রানা বলেন, গত সোমবার থেকে এখানে ১৪৪ ধারা জারি রয়েছে। তবে, রাজ্যের বিভিন্ন জায়গায় শুক্রবার থেকে পর্যায়ক্রমে নির্দিষ্ট সময়ের জন্য নিয়ন্ত্রণ শিথিল করা হচ্ছে।

প্রসঙ্গত, গত সোমবার জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ ধারা রদের পরই জম্মুর ১০ জেলায় কারফিউ জারি করা হয়। বাসিন্দাদের রাস্তায় ঘোরাফেরার ক্ষেত্রে নিয়ন্ত্রণ আরোপ করা হয়।