পশ্চিমবঙ্গে এনআরসি নয়: তৃণমূল

প্রকাশ: ০৯ সেপ্টেম্বর ২০১৯     আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০১৯      

অনলাইন ডেস্ক

ভারতের আসাম রাজ্যের পর এবার পশ্চিমবঙ্গে চূড়ান্ত জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) তৈরি হতে পারে বলে আভাস দিয়েছে ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। কিন্তু পশ্চিমবঙ্গে নাগরিকপঞ্জি চালুর বিরুদ্ধে দাঁড়িয়েছে শাসক দল তৃণমূল কংগ্রেস। 

জাতীয় নাগরিকপঞ্জির বিরুদ্ধে রোববার তৃণমূল কংগ্রেস রাজ্যের বিভিন্ন স্থানে গণবিক্ষোভ সমাবেশ ও প্রতিবাদ সভার আয়োজন করে। 

হুগলি, বীরভূম ও বর্ধমানের মতো জেলাগুলিতে পোস্টার এবং প্ল্যাকার্ড কাঁধে নিয়ে তৃণমূল কংগ্রেসের সমর্থকরা বিজেপি নেতৃত্বাধীন সরকারের বিরুদ্ধে স্লোগান দেন। যত তাড়াতাড়ি সম্ভব আসামে এনআরসি বাতিলেরও দাবি জানান তারা। খবর আনন্দবাজার পত্রিকার।

তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায় বলেন, শনিবারের মতো রোববারও রাজ্যের বিভিন্ন স্থানে প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। আমাদের দলের কর্মীরা বাংলায় এনআরসি চালু হতে না দেওয়ার বিষয়ে প্রতিশ্রুতিবদ্ধ। স্থানীয়রাও এই প্রতিবাদ আন্দোলনে যোগ দিয়েছিলেন।

নাগরিকপঞ্জিকরণের প্রতিবাদে তৃণমূলের প্রবীণ নেতা তথা মন্ত্রী তপন দাশগুপ্ত বলেন, দলীয় কর্মীরা শপথ গ্রহণ করেছে যে, তারা প্রয়োজনে নিজেদের জীবন উৎসর্গ করবে কিন্তু কখনই বাংলাকে, বাংলার মানুষদের ভাগ করতে দেবে না।

তৃণমূল কংগ্রেসের এই প্রতিবাদ মিছিলের প্রতিক্রিয়াস্বরূপ রাজ্যের বিজেপি সভাপতি দিলীপ ঘোষ ফের জানান, ২০২১ সালের বিধানসভা নির্বাচনের পরে যদি দল ক্ষমতায় আসে তবে এ রাজ্যেও এনআরসি তালিকা তৈরি করা হবে।