মহাকাশে যাওয়া প্রথম আরব হাজ্জাজ আল-মানসুরি

প্রকাশ: ১৪ অক্টোবর ২০১৯      

অনলাইন ডেস্ক

হাজ্জাজ আল-মানসুরি

ইতিহাস গড়েছেন আরব আমিরাতের হাজ্জাজ আল-মানসুরি। কারণ তিনিই আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে যাওয়া প্রথম আরব। আট দিন মহাকাশ স্টেশনে কাটিয়ে ৩ অক্টোবর পৃথিবীতে ফেরেন তিনি।

পরে রাশিয়া থেকে শনিবার আবুধাবি পৌঁছান। সেখানে হাজ্জাজকে বিরোচিত সংবর্ধনা দেওয়া হয়। তাতে স্বয়ং উপস্থিত ছিলেন আবুধাবির ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন যায়েদ আল-নাহিয়ান।

বিমান থেকে নামার পর হাজ্জাজকে লালগালিচা সংবর্ধনা দেওয়া হয়। এ সময় দুই পাশে শতাধিক নারী, পুরুষ ও শিশুর সরব উপস্থিতি ছিল। শিশুরা তাদের দেশের প্রথম মহাকাশচারীকে ফুল দিয়ে সংবর্ধনা জানায়। সে সময় একদল পুরুষ ঐতিহ্যবাহী ইয়োলা নাচের মাধ্যমে তাকে স্বাগত জানান। 

হাজ্জাজের মহাকাশ সফরের সময়সীমা ছিল মাত্র আট দিন। অবশ্য আমিরাতের বড় পরিকল্পনার অংশ হিসেবে অল্প কয়েকদিনের জন্যই মহাকাশে যান তিনি। ২০২১ সালের মধ্যে মঙ্গল গ্রহের কক্ষপথে মহাকাশ যান পাঠাতে চায় আমিরাত। 

৩৫ বছরের হাজ্জাজ আমিরাতের বিমানবাহিনীর সাবেক পাইলট। তার মহাকাশে যাওয়ার বিষয়টি আরবের বিভিন্ন সংবাদমাধ্যমে বেশ ফলাও করে প্রচার করা হয়েছে। গত ২৫ সেপ্টেম্বর মহাকাশ জয় করতে মস্কোর একটি স্পেস সেন্টার থেকে যাত্রা শুরু করেন হাজ্জাজ। সূত্র :এএফপি।