আমি পক্ষপাতদুষ্ট নই: নোবেলজয়ী অভিজিৎ

প্রকাশ: ২০ অক্টোবর ২০১৯      

অনলাইন ডেস্ক

ফাইল ছবি

অর্থনৈতিক ভাবনাচিন্তা নিয়ে নিজের অবস্থানের কথা জানিয়ে নোবেলজয়ী ভারতীয় অর্থনীতিবিদ অভিজিৎ বন্দ্যোপাধ্যায় বলেছেন, তিনি পক্ষপাতদুষ্ট নন।

দেশটির বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েলের এক বক্তব্যের পরিপ্রেক্ষিতে সংবাদ মাধ্যম এনডিটিভিকে শনিবার একথা জানান তিনি। অভিজিৎ বন্দ্যোপাধ্যায় বলেন, কোনও অর্থনৈতিক ভাবনাচিন্তা নিয়ে আমি পক্ষপাতদুষ্ট নই।

শুক্রবার এক সংবাদ সম্মেলনে পীযূষ গোয়েল বলেন, অভিজিৎ বন্দ্যোপাধ্যায় নোবেল পুরস্কার পেয়েছেন, আমি তাকে অভিনন্দন জানিয়েছি। কিন্তু আপনারা সবাই জানেন, বোঝাপড়াটা কী। তার ভাবনাচিন্তা পুরো বামঘেঁষা। তিনি অকপটে ন্যায় প্রকল্পের প্রশংসা করেছিলেন, তবে ভারতের জনগণ তার চিন্তাভাবনা খারিজ করে দিয়েছে।

ওই প্রসঙ্গ তুলে অভিজিৎ বলেন, আমার পেশাদারিত্ত্ব নিয়ে প্রশ্ন তুলছেন বাণিজ্যমন্ত্রী। কংগ্রেসের জায়গায় যদি বিজেপি আমায় জিজ্ঞাসা করত, একটি নির্দিষ্ট আয়ের হার কত, তাহলে কি আমি সত্যিটা বলতাম না? আমি তাদের ঠিকটা বলেছিলাম, আমি ইচ্ছুক ছিলাম। একজন পেশাদার হিসেবে, আমি সবার সঙ্গে পেশাদারিত্ব রাখি।

নোবেলজয়ী এই অর্থনীতিবিদ বলেন, আমরা যে কোনও রাজ্য সরকারের সঙ্গে কাজ করি, তাদের মধ্যে বেশিরভাগই বিজেপি সরকারের। যখন গুজরাটে নরেন্দ্র মোদি মুখ্যমন্ত্রী ছিলেন, সেই সময় আমরা গুজরাট দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের সঙ্গে কাজ করেছি, এবং প্রকৃতপক্ষে আমাদের দারুণ অভিজ্ঞতা হয়েছিল। আমি বলব, তারা প্রমাণ চাইছিল এবং সেই অভিজ্ঞতা  থেকে পাওয়া নীতিগুলি কার্যকর করেছে।

বিজেপি সরকারের আর্থিক নীতির কট্টর সমালোচক অভিজিৎ বন্দ্যোপাধ্যায়। সম্প্রতি তিনি বলেন, ভারতের অর্থনীতি সঙ্কজনক অবস্থায় রয়েছে।

অভিজিৎ বন্দ্যোপাধ্যায় বলেন, এটা গুরুত্ব দিয়ে ভাবতে হবে যে, অর্থনীতিতে সঙ্কট চলছে। যদি আপনি লক্ষ করেন একটি সংখ্যার দিকে, যা জাতীয় নমুনা সমীক্ষা বা ন্যাশনাল স্যাম্পেল সার্ভে ডেটা থেকে পাওয়া, সেটাই ভারতের গড় খরচ। ২০১৪-১৫-এ যা ছিল, আমরা এখন তার থেকে সামান্য নিম্নগতিতে। সেটাই অপ্রত্যাশিত ঘটনা।

এ বছর অর্থনীতিতে নোবেল পুরস্কার পান অভিজিৎ বন্দ্যোপাধ্যায়, তার স্ত্রী এস্থার ডাফলো এবং মাইকেল ক্রিমার।