কাশ্মীর নিয়ে পাকিস্তানকে সমর্থন তুরস্কের, সফর বাতিল করলেন মোদি

প্রকাশ: ২০ অক্টোবর ২০১৯      

অনলাইন ডেস্ক

জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে কাশ্মীর ইস্যুতে পাকিস্তানকে সমর্থন জানিয়েছে তুরস্ক। সেই সঙ্গে ভারতের সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহার নিয়ে প্রশ্নও তুলেছে তারা। এতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির তুরস্ক সফরের কথা থাকলেও তা বাতিল করেছে ভারত সরকার। 

ইন্ডিয়া টুডেতে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, পাকিস্তানকে সমর্থন জানিয়ে তুরস্কের প্রেসিডেন্ট রেসেপ তাইয়েপ এরদোগান বলেছেন, সংঘাত নয়, ন্যায়বিচারের ভিত্তিতে সংলাপের মাধ্যমে সমস্যার সমাধান করা জরুরি। তিনি আরও বলেছেন, দক্ষিণ এশিয়ার স্থিতিশীলতা ও সমৃদ্ধিকে কাশ্মীর ইস্যু থেকে আলাদা করা যায় না। 

যখন আন্তর্জাতিক মহলের অধিকাংশই কাশ্মীরের সমস্যাকে ভারতের ‘অভ্যন্তরীন বিষয়’ বলে মত প্রকাশ করেছে, তখন জাতিসংঘের মতো একটা আন্তর্জাতিক প্ল্যাটফর্মে দাঁড়িয়ে কাশ্মীর নিয়ে পাকিস্তানকে সমর্থন করায় স্বভাবতই ক্ষুদ্ধ ভারত সরকার। দেশটির পরারাষ্ট্র মন্ত্রণালয়েরে শূখপাত্র রবীশ কুমার এ প্রসঙ্গে বলেন, ‘ভারতে অভ্যন্তরীণ বিষয়ে তুরস্কের প্রেসিডেন্টের এ ধরনের মন্তব্যকে আমল দিতে চাইছে না ভারত।’ তিনি আরও বলেন, ‘কাশ্মীর ইস্যু কী, তা তুরস্ককে বুঝিয়েও দেওয়া হয়েছে, যাতে তারা এ ধরনের মন্তব্য থেকে বিরত থাকে। এটা পুরোপুরি ভারতের অভ্যন্তরীণ বিষয়।’

উল্লেখ্য, চলতি বছরের শেষে তুরস্ক সফর করার কথা ছিল নরেন্দ্র মোদির।