কানাডায় জয়ের পথে জাস্টিন ট্রুডোর দল

প্রকাশ: ২২ অক্টোবর ২০১৯     আপডেট: ২২ অক্টোবর ২০১৯   

অনলাইন ডেস্ক

ছবি: সিবিসি

ছবি: সিবিসি

কানাডায় দ্বিতীয়বারের মতো সরকার গঠন করতে যাচ্ছে জাস্টিন ট্রুডোর লিবারেল পার্টি। কানাডার জাতীয় সম্প্রচারমাধ্যম সিবিসি বলেছে, দেশটিতে এবার লিবারেলরা 'সংখ্যালঘু সরকার' হিসেবে ক্ষমতায় যাচ্ছে।

কানাডার 'হাউজ অব কমন্স' সংসদে মোট আসন সংখ্যা ৩৩৮টি।  শেষ খবর পাওয়া পর্যন্ত জাস্টিন ট্রুডোর দল পেয়েছে ১৫৬ আসন, আর রক্ষণশীল করজারবেটিভ পার্টি পেয়েছে ১২২। এছাড়া কুবেকুয়া পার্টি ৩২ টি, নিউ ডেমোক্রেটিক পার্টি ২৪ টি, গ্রীন পার্টি তিনটি এবং স্বতন্ত্র প্রার্থী একটি আসন পেয়েছে। দেশটিতে কোনো দলের এককভাবে সরকার গঠনের জন্য দরকার ১৭২ আসন। খবর সিবিসি ও বিবিসির।

এদিকে এরই মধ্যে জাস্টিন ট্রুডোকে অভিনন্দন জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এক টুইট বার্তায় তিনি বলেন, একটি দারুণ ও কঠিন লড়াইয়ে জয়ের জন্য জাস্টিন ট্রুডোকে অভিনন্দন! আমাদের দু'টি দেশের ভালোর জন্য আপনার সঙ্গে কাজ করতে আমি অপেক্ষায় আছি। 

এ ফেডারেল নির্বাচন দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর জন্য গণভোট হিসেবে দেখা হচ্ছিল। কারণ বিভিন্ন স্ক্যান্ডালে প্রথম মেয়াদ টালমাটালভাবে শেষ করেন ট্রুডো। যে কারণে নির্বাচনে মধ্য-ডান রক্ষণশীল প্রতিদ্বন্দ্বীদের সঙ্গে লিবারেল প্রার্থীদের হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে।

দ্বিতীয় মেয়াদে কম আসন পাওয়ার কারণে সংসদে কোনো আইন পাস করার ক্ষেত্রে ট্রুডোকে অন্য দলগুলোর সঙ্গে সমঝোতায় বাধ্য হতে হবে। এখনও অনেক ভোট গণনা বাকি। ফলে প্রতিটি দল কত আসন করে পেতে যাচ্ছে তা এখনও পরিষ্কার নয়।