কাশ্মীরের বাজারে গ্রেনেড বিস্ফোরণ, নিহত ১

প্রকাশ: ০৪ নভেম্বর ২০১৯     আপডেট: ০৪ নভেম্বর ২০১৯      

অনলাইন ডেস্ক

গ্রেনেড বিস্ফোরণের পর ঘটনাস্থলে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা-আনন্দবাজার পত্রিকা

ভারতের জম্মু ও কাশ্মীরের শ্রীনগরে ফের হামলা চালানো হয়েছে। এ হামলায় একজন নিহত হয়েছেন, আহত হয়েছেন কমপক্ষে ১৫ জন। 

সোমবার বেলা দেড়টার দিকে গ্রেনেড বিস্ফোরণ ঘটে। খবর আনন্দবাজার পত্রিকার।

সেনা ও স্থানীয় সূত্রে জানা গেছে, হরি সিং হাই স্ট্রিট এলাকায় বাজারের মধ্যে গ্রেনেড বিস্ফোরণ ঘটে। এসময় ঘটনাস্থলেই একজনের মৃত্যু হয়। 

আহত ১৫ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছে পুলিশ। 

দুর্ঘটনার পর থেকেই গোটা এলাকা ঘিরে রেখেছে সেনা ও পুলিশ।

এখনও পর্যন্ত কোনো জঙ্গি গোষ্ঠী হামলার দায় স্বীকার করেনি। ঘটনার পেছনে কোনো গোষ্ঠী রয়েছে কিনা, তা খতিয়ে দেখছে গোয়েন্দারা। 

গত সপ্তাহেই উত্তর কাশ্মীরের সোপোরে প্রায় একই রকম গ্রেনেড বিস্ফোরণ ঘটে। ওই বিস্ফোরণেও ১৫ জন আহত হন। এছাড়া গত ২৬ অক্টোবর চেকপোস্টে গাড়ি পরীক্ষা করার সময় নিরাপত্তারক্ষীদের লক্ষ্য করে গ্রেনেড ছোড়া হয়। তাতে ছয়জন নিরাপত্তাকর্মী আহত হন। এ নিয়ে গত এক মাসে তিনটি গ্রেনেড হামলার ঘটনা ঘটল।

গত ৫ অগস্ট ৩৭০ অনুচ্ছেদ বিলোপ করে জম্মু কাশ্মীরের বিশেষ মর্যাদা তুলে নেওয়ার পর থেকেই উপত্যকায় কড়া নিরাপত্তা মোতায়েন করা হয়েছিল। ল্যান্ডলাইন, মোবাইল, ইন্টারনেট, কেবল টিভির মতো পরিষেবা বন্ধ করে কড়া নজরদারি ছিল নিরাপত্তা রক্ষীদের। 

প্রায় তিন মাস পরে এখন পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক। ধীরে ধীরে ছন্দে ফিরছে উপত্যকা। কিন্তু তার মধ্যে আবার গত ৩১ অক্টোবর থেকে কার্যকর হয়েছে জম্মু-কাশ্মীর বিভাজন বিল। অর্থাৎ জম্মু কাশ্মীর এবং লাদাখ আলাদা কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে আত্মপ্রকাশ করেছে। এরপর ফের নিরাপত্তা বাড়ানো হয়েছিল। কিন্তু তার মধ্যেও ফের হামলার ঘটনা ঘটলো।