পাকিস্তান বিমানবাহিনীর জাদুঘরে ভারতীয় সেই পাইলটের মূর্তি

প্রকাশ: ১১ নভেম্বর ২০১৯     আপডেট: ১১ নভেম্বর ২০১৯      

অনলাইন ডেস্ক

পাকিস্তানি বিমানবাহিনীর জাদুঘরে রাখা ভারতীয় পাইলটের সেই পুতুল -সংগৃহীত ছবি

পাকিস্তানের করাচিতে দেশটির বিমানবাহিনীর ‘ওয়‌্যার মিউজিয়ামে’ বসানো হয়েছে ভারতীয় বিমানবাহিনীর উইং কমান্ডার অভিনন্দন বর্তমানের একটি মূর্তি (ম‌্যানিকুইন)। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে শুরু হয়েছে সমালোচনা।

গত ফেব্রুয়ারিতে বালাকোটে বিমান হামলার পর পাক সেনাবাহিনীর হাতে বন্দি হন ভারতীয় বিমানবাহিনীর এই উইং কমান্ডার। দুই দিন পর পাকিস্তান তাকে ভারতের হাতে তুলে দেয়। আর এই পুরো বিষয়টি মিউজিয়ামে ফুটিয়ে তোলা হয়েছে।

পাকিস্তানি সাংবাদিক এবং রাজনৈতিক বিশ্লেষক আনোয়ার লোধি টুইটারে এই ভারতীয় বিমানসেনার ‘মূর্তির’ ছবি পোস্ট করেছেন। সেখানে তিনি লিখেছেন, ‘পাকিস্তানি বিমানবাহিনীর মিউজিয়ামে অভিনন্দনের ম‌্যানিকুইন প্রদর্শনের জন‌্য রেখেছে। ওর হাতে চায়ের কাপ ধরাতে পারলে বিষয়টি আরও আকর্ষণীয় হতো।’

পাকিস্তানের হেফাজতে থাকাকালীন দেশটির সেনাবাবিনী অভিনন্দনের যে ভিডিও পোস্ট করেছিল, তাতে জেরার সময় তাকে চায়ে চুমুক দিতে দেখা যায়। ভিডিওতে সেই চায়ের মান নিয়ে অভিনন্দন প্রশংসাও করেন। পাকিস্তানের বিমানবাহিনীর মিউজিয়ামে সেটিও বাদ যায়নি। 

আনোয়ার লোধির টুইটারে পোস্ট করা ছবিতে দেখা যায়, অভিনন্দনের পাশে দাঁড়িয়ে এক পাক সেনা জওয়ান। পেছনে কাঁচের পাটাতনে অভিনন্দনের ব‌্যবহৃত চায়ের মগটিও রাখা।