ঢাকা সোমবার, ২০ মে ২০২৪

করোনায় একজন ৫.৭ জনকে সংক্রমিত করতে পারে

করোনায় একজন ৫.৭ জনকে সংক্রমিত করতে পারে

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৪ এপ্রিল ২০২০ | ০২:০৭ | আপডেট: ১৪ এপ্রিল ২০২০ | ০২:৪১

করোনাভাইরাসে আক্রান্ত একজন ৫ দশমিক ৭ জনকে সংক্রমিত করতে পারে বলে জানিয়েছেন গবেষকরা। তারা বলছেন, আমরা যে হারে করোনাভাইরাস ছড়িয়েছে বলে জানিয়েছিলাম এটি তার থেকেও দ্বিগুণ হারে ছড়িয়েছে।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে সারা বিশ্বে করোনাভাইরাস ছড়িয়ে পড়ে। এখন পর্যন্ত বিশ্বে ১৯ লাখেরও বেশি মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে।

প্রাণঘাতি এই ভাইরাসের প্রাদুর্ভাবের শুরুতে গবেষকরা জানান, করোনায় আক্রান্ত একজন ব্যক্তি ২ দশমিক ২ থেকে ২ দশমিক ৭ জনকে আক্রান্ত করছে। খবর ডেইলি মেইলের

তবে গবেষকরা এখন বলছেন, নিউ মেক্সিকোতে লস আলামোস ন্যাশনাল ল্যাবরেটরির বিজ্ঞানীরা যারা উহান প্রাদুর্ভাবের প্রাথমিক পর্যায়ে অধ্যয়ন করেছেন তারা দেখতে পেয়েছেন, প্রতিটি বাহক প্রকৃতপক্ষে গড়ে ৫ দশমিক ৭ জনকে সংক্রামিত করেছে।

করোনাভাইরাসের সংক্রমণ রোধ করতে শতকরা ৮২ ভাগ মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে হবে বলে জানিয়েছেন গবেষকরা।

প্রাদুর্ভাবের শুরুতে ছয় থেকে সাত দিনের মধ্যে ভাইরাসটি উহানে একজনের কাছ থেকে আরেকজনের মধ্যে ছড়িয়েছিল বলে জানান গবেষকরা। 

তবে পরে আমেরিকান গবেষণা দলটি জানায়, উহানে মহামারীটি এর থেকেও দ্বিগুণ হারে ছড়িয়েছে। 

উহানে যখন প্রথম মহামারী শুরু হয়েছিল, গবেষকরা মনে করেছিলেন ভাইরাসটি  ০.১ থেকে ০.১৪ জনের মধ্যে ছড়িয়ে পড়েছে। তবে এখন তারা বলছে, এটি ছড়িয়েছে  ০.২১ এবং ০.৩০ এর অর্ধেকের মধ্যে।

করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সার্বক্ষণিক হিসাব রাখা ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, মঙ্গলবার সকাল পৌনে ৯টা পর্যন্ত বিশ্বে মোট ১৯ লাখ ২৪ হাজার ৬৭৯ জন মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। তাদের মধ্যে মৃত্যু হয়েছে এক লাখ ১৯ হাজার ৬৯২ জনের এবং সুস্থ হয়েছেন ৪ লাখ ৪৫ হাজার ০৫ জন।

 



আরও পড়ুন

×