সুদানের কারখানায় আগুন, নিহত ২৩

প্রকাশ: ০৪ ডিসেম্বর ২০১৯     আপডেট: ০৪ ডিসেম্বর ২০১৯   

অনলাইন ডেস্ক

মঙ্গলবার উত্তর খার্তুমে টাইলস তৈরির একটি কারখানায় আগুন লাগে- এএফপি

মঙ্গলবার উত্তর খার্তুমে টাইলস তৈরির একটি কারখানায় আগুন লাগে- এএফপি

সুদানের রাজধানী খার্তুমে একটি কারখানায় আগুন লেগে ২৩ জন নিহত হয়েছে।

দেশটির কর্মকর্তাদের বরাত দিয়ে বুধবার বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

কর্মকর্তারা জানান, মঙ্গলবার উত্তর খার্তুমের একটি টাইলস তৈরির কারখানায় গ্যাস ট্যাংকার বিস্ফোরিত হয়ে আগুনের সূত্রপাত হয়। এতে ২৩ জন নিহত এবং শতাধিক ব্যক্তি আহত হন।

প্রত্যক্ষদর্শীরা জানান, আগুন লাগার পর কারখানাটি ঘিরে কালো ধোয়ার কুণ্ডলী দেখা যায়।

আগুন লাগা কারখানা সংলগ্ন আরেকটি কারখানার এক কর্মী এএফপিকে বলেন, প্রচণ্ড শব্দে বিস্ফোরণ হয়। কারখানাটির কম্পাউন্ডে পার্ক করে রাখা কয়েকটি গাড়িতেও আগুন ধরে যায়। খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে উপস্থিত হয়ে আগুন নেভাতে কাজ শুরু করে ফায়ার সার্ভিস।

খার্তুমে অবস্থিত ভারতীয় দূতাবাস জানিয়েছে, তাদের পাওয়া তথ্য অনুযায়ী, কারখানাটিতে অর্ধশতাধিক ভারতীয় কাজ করতেন। হতাহতদের মধ্যে নিজেদের নাগরিক থাকার কথা জানালেও কোনো সংখ্যা উল্লেখ করেনি ভারতীয় দূতাবাস।

সুদান সরকারের এক বিবৃতিতে বলা হয়েছে, শিল্পাঞ্চলে একটি কারখানায় আগুন লেগে ২৩ জন নিহত ও ১৩০ জনেরও বেশি আহত হয়েছে। গ্যাস ট্যাংকার বিস্ফোরিত হয়ে এই আগুনের সূত্রপাত হয়। কারখানাটিতে প্রয়োজনীয় নিরাপত্তা সরঞ্জামের ঘাটতি ছিল বলে প্রাথমিক তদন্তে উঠে এসেছে।

এ ছাড়া কারখানাটিতে অপরিকল্পিতভাবে দাহ্য পদার্থ মজুদ করা হয়েছিল উল্লেখ করে বিবৃতিতে আরও বলা হয়, দাহ্য পদার্থ থাকায় আগুন দ্রুত ছড়িয়ে পড়ে। ঘটনাটি তদন্ত করে দেখা হচ্ছে।