ঢাকা সোমবার, ২০ মে ২০২৪

সেরে ওঠার পর ফের সংক্রমিত দক্ষিণ কোরিয়ানদের সংখ্যা বাড়ছে

সেরে ওঠার পর ফের সংক্রমিত দক্ষিণ কোরিয়ানদের সংখ্যা বাড়ছে

ফাইল ছবি

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৪ এপ্রিল ২০২০ | ০৩:০৫ | আপডেট: ৩০ নভেম্বর -০০০১ | ০০:০০

দক্ষিণ কোরিয়ায় করোনাভাইরাস থেকে প্রাথমিকভাবে সেরে ওঠা ব্যক্তিরা ফের করোনাভাইরাসে আক্রান্ত হচ্ছেন। সোমবার ১১৬ জনের শরীরে দ্বিতীয় দফায় করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। দেশটির কর্তৃপক্ষ যখন লকডাউন তুলে নেওয়ার চেষ্টা করছে তখনই এমন তথ্য সামনে এলো।

সোমবার দক্ষিণ কোরিয়ায় ২৫ জন নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। কিন্তু যেসব রোগীদের শরীরে ‘পুনরায় করোনাভাইরাস সক্রিয় হয়ে উঠছে’ তাদের নিয়ে বেশ দুশ্চিন্তায় পড়েছে দেশটির কর্তৃপক্ষ। তারা বিষয়টি নিয়ে তদন্ত শুরু করেছে।

দক্ষিণ কোরিয়ার রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের পরিচালক জিয়ং ইউন-কায়ং বলেন, তারা পুনরায় সংক্রমিত হচ্ছেন না। সম্ভবত রোগী সুস্থ হওয়ার পর শরীরে ভাইরাসটি ‘পুনরায় সক্রিয়’ হয়ে উঠছে।

অন্যান্য বিশেষজ্ঞরা বলছেন, ত্রুটিপূর্ণ পরীক্ষা পদ্ধতির কারণেই এক ব্যক্তির পুনরায় আক্রান্ত হওয়ার ঘটনা ঘটছে। অথবা ভাইরাসের অবশিষ্টাংশ রোগীর শরীরে থেকে যেতে পারে। তবে এ অবস্থা সম্ভবত রোগী বা অন্য সুস্থ মানুষের জন্য ক্ষতিকর নয়।

এক সপ্তাহ আগে দক্ষিণ কোরিয়ায় দ্বিতীয় দফায় আক্রান্ত হয়েছিলেন ৫১ জন। এক সপ্তাহ পর এমন ১১৬ জনকে শনাক্ত করা হলো, যা আগের সপ্তাহের তুলনায় দ্বিগুণ।

এদিকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অনুরোধে দেশটিতে ৬ লাখ টেস্টিং কিট (করোনাভাইরাস পরীক্ষার উপাদান) পাঠানোর পরিকল্পনা করেছে দক্ষিণ কোরিয়া। প্রথম দফার চালান যুক্তরাষ্ট্রে পৌঁছাতে পারে মঙ্গলবার।

আগামী ১৯ এপ্রিল পর্যন্ত দক্ষিণ কোরিয়ার নাগরিকদের কঠোরভাবে সামাজিক দূরত্ব মেনে চলতে বলা হয়েছে। তবে ২০ এপ্রিল থেকে সে কঠোর নিষেধাজ্ঞা শিথিল করার ইঙ্গিত দিয়েছে দেশটির সরকার।

সোমবার দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী চুং সি-কিউন এক বৈঠকে বলেন, ঘরে থাকা ও সামাজিক দূরত্বের কঠোরতা শিথিল করার ব্যাপারে চূড়ান্ত গাইডলাইনের কথা ভাবা হচ্ছে। সেক্ষেত্রে প্রয়োজনীয় কাজে মানুষকে বাইরে বের হওয়ার অনুমতি দেওয়া হবে।

তবে প্রধানমন্ত্রী সতর্ক করে দিয়ে বলেন, শিথিলতার অর্থ এই নয় যে সবকিছু করোনাভাইরাসের প্রাদুর্ভাবের আগের অবস্থায় ফিরে যাবে। বরং আমাদের সতর্ক হয়ে চলতে হবে।

দক্ষিণ কোরিয়ায় করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১০ হাজার ৫৬৪ জন। তাদের মধ্যে মৃত্যু হয়েছে ২২২ জনের। সুস্থ হয়েছেন ৭ হাজার ৫৩৪ জন।

আরও পড়ুন

×