আইএস নেতাকে গ্রেপ্তারের পর ওজনের কারণে নেওয়া হলো ট্রাকে

প্রকাশ: ১৯ জানুয়ারি ২০২০     আপডেট: ১৯ জানুয়ারি ২০২০   

অনলাইন ডেস্ক

আইএসের শীর্ষ নেতা আবু আবদুল বারী

আইএসের শীর্ষ নেতা আবু আবদুল বারী

জঙ্গি সংগঠন আইএসের অন্যতম শীর্ষ নেতা আবু আবদুল বারীর খোঁজে অনেকদিন ধরেই তৎপর ছিল পুলিশ। সম্প্রতি তাকে ধরতে সফল হয় ইরাকের নিরাপত্তা বাহিনী ‘সোয়্যাট ‘।

তবে বিশাল দেহের এ নেতার ওজন এতটাই বেশি যে গ্রেপ্তারের পর তাকে পুলিশের জিপে নেওয়া সম্ভব হয়নি। শেষ পর্যন্ত তার জন্য আনতে হয় ট্রাক।

প্রায় ২৫০ কেজি ওজনের এ জঙ্গি নেতা সামাজিক যোগাযোগ মাধ্যমে ‘জাব্বা দ্য জিহাদি’ নামে পরিচিত। হলিউডের বিখ্যাত ‘স্টার ওয়ার্স' সিরিজের চরিত্র ‘জাব্বা দ্য হাট' এর সঙ্গে মিল রেখে তার নামকরণ করা হয়।

গণহত্যা, ধর্ষণ, নাশকতা-বিস্ফোরণসহ আবু আবদুল বারীর বিরুদ্ধে নানা অভিযোগ রয়েছে। আরেক দুর্ধর্ষ জঙ্গি নেতা বাগদাদির মতোই ‘মোস্ট ওয়ান্টেড’ তালিকায় ছিলেন তিনি।

ইরাকের মসুল থেকে তাকে গ্রেফতার করে পুলিশ। ইরাকি বাহিনীর এক বিবৃতিতে জানানো হয়েছে, আইএসের গুরুত্বপূর্ণ নেতা আবু আবদুল বারী নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে উস্কানিমূলক ভাষণ দিতেন। আইএসের অনুগত না হলে হত্যার ‘ফতোয়া' দিতেন।

লন্ডনের বাসিন্দা  ও ইসলামি উগ্রবাদবিরোধী কর্মী মাজিদ নওয়াজ ফেসবুকে এক পোস্টে বারীর অপকর্ম সম্পর্কে জানান। তিনি লিখেন, ‘আবু আবদুল বারী গ্রেপ্তারের ফলে আইএসের যে বিশ্বাস, ঈশ্বর তাদের সঙ্গে রয়েছেন, তা আরও একবার ধাক্কা খেল’।সূত্র: এনডিটিভি